এরদোগানকে ফোন সৌদি রাজার, সৌদি তুর্কি সম্পর্কে নতুন মোড়!

0
59

রিয়াজ্ব|


মধ‍্যপ্রাচ‍্যের রাজনীতি এক নাটকীয় মোড় নিয়েছে। দীর্ঘকাল যাবৎ তুরস্ক ও সৌদি আরবের মধ‍্যকার চলমান বিবাদ অবশেষে সমাপ্তির পথে। কয়েকদিন পূর্বে সৌদি আরবের রাজা সালমান বিন আব্দুল আজীজ আল সৌদ তুরস্কে সহায়তা পাঠানোর ঘোষণার পর থেকে একটি নতুন জল্পনা কল্পনা চলছিল, তবে কি সৌদি তুরস্ক অক্ষে আসতে চলেছে?

গতকাল অর্থাৎ পবিত্র শুক্রবার সৌদি আরবের রাজা , খাদিমুল হারামাইন সালমান বিন আব্দুল আজীজ আল সৌদ নিজেই তুরস্কের রাষ্ট্রপতি রজব তৈয়‍্যব এরদোগানকে একটি দূরাভাষ বার্তার মাধ্যমে কথা বলেছেন। এসংবাদ জানিয়েছে সৌদি সরকারী সংবাদমাধ্যম ওয়াস।

উক্ত ফোনালাপে তুরস্ক ও সৌদি আরবের মধ‍্যে দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে উভয়ের মধ‍্যে আলোচনা হয়েছে। তুরস্ক ও সৌদি আরবের মধ‍্যে চলমান বিবাদকে আলোচনার মাধ্যমে সমাধান করতে সম্মত হয়েছেন উভয়ে।

এখানেই শেষ নয়, এরদোগানকে আসন্ন জি টুয়েন্টি সম্মেলনে কোঅর্ডিনেট করতে এরদোগানকে আমন্ত্রণ জানিয়েছেন তিনি। এক কথায় তুরস্কের সাথে মজবুত সম্পর্ক গড়তে চাইছে সৌদি আরব।

সৌদি বাদশাহর ফোনালাপটি ছিল একটি ইতিবাচক ও ঐতিহাসিক পদক্ষেপ। সৌদি আরব কাতারের মতো তুরস্কের অক্ষে যোগদান করলে মধ‍্যপ্রাচ‍্যের রাজনীতিতে আমূল পরিবর্তন আসবে। একদা দুই ভ্রাতৃপ্রতিম দেশের কয়েকবছরের বিচ্ছিন্নতা সবকিছু কেড়ে নেয় না সেটা আবার প্রমাণিত হবে।

এই দূরাভাষবার্তা বলছে এবার তুরস্ক মধ‍্যপ্রাচ‍্যে গভীর প্রভাব ফেলতে চলেছে। একটি ইসলামী বিপ্লব, যেটা চলতে চলতে থমকে দাঁড়িয়েছিল কিছু কুচক্রীর মাধ‍্যমে , এবার তা নতুন করে চলতে শুরু করবে।


©টি আর টি বাংলা ডেস্ক