নতুন সিরিয়া গড়তে কারাবাখের মতো সমাধান করতে এরদোগান পুতিন আলোচনা

0
453

দিমাশ্ক|


কারাবাখ বিজয়ের পর এবার সিরিয়া সমস্যা সমাধানের লক্ষ্যে অগ্রসর হতে শুরু করেছে তুরস্ক ও রাশিয়া। নতুন সিরিয়া গঠনের লক্ষ্যে এরদোগান ও পুতিনের মধ‍্যে আলোচনা হয়েছে। এসংবাদ জানিয়েছে রাশিয়া ভিত্তিক আর টি (আরবী) ও স্পুটনিক (আরবী)।

সিরিয়ার জনগণের মতানুযায়ী নতুন সিরিয়া গঠনের লক্ষ্যে কারাবাখের মতো সমাধান করতে আলোচনা করেছেন রজব তৈয়ব এরদোগান ও রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন। গতকাল অর্থাৎ বুধবার এরদোগান ও রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের মধ‍্যে একটি দূরাভাষবার্তায় এবিষয়ে আলোচনা হয়।

নতুন সিরিয়া গঠনের লক্ষ্যে কারাবাখের মতো সমাধান চান এরদোগান। এক্ষেত্রে সন্ত্রাসীদের থেকে দূরে থাকা উভয়ের জন্য জরুরি বলে মনে করেন তিনি। তিনি বলেন যে,

” আমরা তার (সিরিয়ার) জনগণের ইচ্ছানুসারে নতুন সিরিয়া গঠনের লক্ষ্যে রাশিয়ার নেতৃত্বে অঞ্চলটিতে সক্রিয় শক্তি সমূহের সাথে কাজ করতে প্রস্তুত।”

তিনি আরো বলেন, ” আমরা যতটা সম্ভব তাড়াতাড়ি কারাবাগের মতো সিরিয়াতে শান্তি ও নিরাপত্তার পর্ব শুরু করার আশা করছি। কিন্তু সেটা বাস্তবায়ন করতে সর্বপ্রথম (আসাদ) সরকার ও সন্ত্রাসী সংগঠনসমূহকে বিতাড়ণ করতে হবে।”

এছাড়া রজব তৈয়ব এরদোগান পুতিনের সাথে আলোচনার সময় কারাবাখে যুদ্ধবিরতি নিয়েও আলোচনা করেছেন বলে জানা গেছে। এরদোগান আঞ্চলিক বিবাদ সমাধানের লক্ষ্যে তুরস্ক ও রাশিয়ার মধ‍্যে সহযোগিতার উপর গুরুত্বারোপ করেন।


©টি আর টি বাংলা ডেস্ক