কাশ্মীর ‘কালো দিবস’ উপলক্ষে উর্দু ভাষায় বক্তব্য রেখে হৃদয় জয় করলেন তুর্কি যুবতী নাসীবা ইয়াওয়াশ

0
135

ইস্তাম্বুল|


গতকাল তুরস্কের আঙ্কারায় ‘কাশ্মীর কালো দিবস’ উৎযাপিত হয়। এখানে উর্দু ভাষায় বক্তব্য রেখে হৃদয় জিতলেন এক তুর্কি যুবতী।

গতকাল কাশ্মীরের বিষয়ে আন্তর্জাতিক গণসচেতনতা তৈরি করতে তুরস্কের আঙ্কারায় ‘কাশ্মীর কালো দিবস’ উৎযাপিত হয়। কাশ্মীর এফেয়ার্সের উদ‍্যোগে এই তুর্কি কাশ্মীর আন্দোলন হিসেবে এই অনুষ্ঠানটি আয়োজন করে। উক্ত সভায় উপস্থিত ছিলেন তুর্কি ও অন‍্যান‍্য কাশ্মীর এক্টিভিস্ট রা । উপস্থিত ছিলেন তুরস্কের পার্লামেন্ট সদস্য আলি শাহীন ।

এই অনুষ্ঠানটিতে একটি ডিক্লেমেশন কন্টেস্টের আয়োজন করা হয় । এই প্রতিযোগিতায় নাসীবা ইয়াওয়াশ নাম্নী তুরস্কের এক তরুণ যুবতী হৃদয়গ্রাহী বক্তব্য রাখেন। কাশ্মীরে চলমান অত‍্যাচারের বিরুদ্ধে প্রাঞ্জল ভাষায় দীপ্ত কন্ঠে তাঁর বক্তব্যটি নজর কাড়ে দর্শনার্থীদের। ভিডিও টি সোশ‍্যাল মিডিয়াতে ছড়িয়ে পড়ে। নাসীবা ইয়াওয়াশ তাঁর বক্তব্যের জন্য তিনি প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অর্জন করেন।

এছাড়া উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন আলী শাহীন সহ অন্যান্যরা। আলী শাহীন এদিন তাঁর বক্তব্যে কাশ্মীরের প্রতি তুরস্কের দৃঢ় সমর্থনের কথা ব্যক্ত করেন। তিনি বলেন,

“কাশ্মীরী ভাইদের জেনে রাখা উচিৎ যে, যদি আমরা জানতে পারি যে আগামী কাল কিয়ামতের দিন অথবা আমাদের বাঁচার জন্য একদিন রয়েছে, (তবুও) তুরস্ক কাশ্মীরকে একা ছেড়ে যাবে না।”

উল্লেখ্যঃ কাশ্মীর সমস্যাটির সমাধানের লক্ষ্যে পাকিস্তানের পর এবার তুরস্কে বিভিন্ন সংগঠন আন্দোলন শুরু করেছে।


©টি আর টি বাংলা ডেস্ক