ইরাকে মার্কিন স্বার্থে আঘাত করা যাবে না, আজব ফতোয়া জারি করলেন খোমেনি

0
214

বাগদাদ|


ইরাকে মার্কিন যুক্তরাষ্ট্রের স্বার্থে আঘাত হানা যাবে না। সাম্প্রতিক এমনি আদেশ জারি করলেন তথাকথিত আমেরিকা বিরোধী দেশ ইরানের সুপ্রিম লিডার আয়াতুল্লাহ আলী খোমেনি। এসংবাদ জানিয়েছে মিডিল ইস্ট আই।

সাম্প্রতিক ইরাকে মার্কিন যুক্তরাষ্ট্রের স্বার্থে আঘাত সত্বর বন্ধ করার আদেশ জারি করেছেন ইরানের সুপ্রিম লিডার আয়াতুল্লাহ খোমেনি। ইরাক থেকে সাংবাদিকা সুয়াদাদ আল সালহি ইরাকে শীয়া সন্ত্রাসী কম‍্যান্ডার ও রাজনীতিবিদদের বরাত দিয়ে এই সংবাদ জানিয়েছেন।

ইরান সমর্থিত শীয়া মিলিশিয়ার জনৈক কমান্ডার মিডিল ইস্ট আই কে বলেন, “খোমেনির কথা ছিল সোজাসাপ্টা ও পরিস্কার। ইরাকে আমেরিকার স্বার্থ লক্ষ‍্য করে সকল হামলা অবশ‍্যই বন্ধ করতে হবে।”

হঠাৎ ইরানের খোমেনির এই আদেশ আমেরিকার বিরুদ্ধে ইরানের অবস্থান নিয়ে ধোঁয়াশা সৃষ্টি করেছে।

ইতিপূর্বে ইরাকে সাদ্দাম হোসেনের পতনের পর সুন্নী মুসলমানদের বিরুদ্ধে ইরান ও আমেরিকা যৌথভাবে কাজ করে। শুধু তাই নয় ইরাকে ইরানের প্রভাব বিস্তারে ও দীর্ঘদিন ধরে ইরাকে গণহত্যা ও শোষণের পেছনে মার্কিন যুক্তরাষ্ট্র দায়ী। মধ্যপ্রাচ্য বিশারদগণ ইরাকে ইরানের প্রভাব বিস্তারে আমেরিকাকে দায়ী করেছেন ও আমেরিকা ইরানকে ইরাকে নিয়ে এসেছে বলে তাঁরা দাবী করেছেন।ইরানের এধরণের সিদ্ধান্ত আমেরিকার বিষয়ে এসব দাবিকে প্রমাণিত করে।

উল্লেখ্যঃ কাসেম সোলেমানীর হত‍্যার পর থেকে ইরাকী শিয়া মিলিশিয়ারা আমেরিকার বিরুদ্ধে হামলা চালায়। যদিও একসময় কাসেম সোলেমানী আমেরিকার সহযোগী হিসেবে ছিলেন ।অথচ সোলেমানির নিজের দেশ আমেরিকার পক্ষে ফতোয়া জারি করায় আশ্চর্যান্বিত অনেকেই।

খবর সূত্রঃ https://www.middleeasteye.net/news/iran-khamenei-iraq-attacks-us-interests-end


© টি আর টি বাংলা ডেস্ক