আফগান বিজয়ের মূহুর্তে তালিবান প্রতিনিধি দলকে অভ্যর্থনা আন্তর্জাতিক উলামা সংগঠনের

0
199

দোহা|


আফগানিস্তানে আমেরিকা ও দখলদার বাহিনীকে পর্যুদস্ত করে যখন আফগানিস্তান তালিবান শাসনক্ষমতায় আসতে চলেছে ঠিক সেই মূহূর্তে আফগানিস্তান তালিবানের প্রতিনিধি দলকে সাদর অভ্যর্থনা জানাল আন্তর্জাতিক ইসলামী সংগঠন আল ইত্তিহাদুল আলামী লি উলামা’ইল মুসলিমীন। গত বৃহস্পতিবার একটি টুইটবার্তায় এখবর জানিয়েছে আল ইত্তিহাদুল আলামী লি উলামা’ইল মুসলিমীন।

কাতারের রাজধানী দোহাতে বর্তমানে আফগান তালিবান তথা ইসলামী ইমারত আফগানিস্তানের প্রতিনিধি দল রাজনৈতিক আলোচনার জন্য অবস্থান করছেন। এরই মধ্যে আল ইত্তিহাদুল আলামী লি উলামা’ইল মুসলিমীনের প্রধান শাইখ ডক্টর আহমাদ আল রসয়ূনী ও উক্ত সংগঠনের শাইখ ডক্টর আলী আল কারাহদাগ্বীর সাথে সাক্ষাৎ করলেন তালিবান প্রতিনিধি দল। আফগানিস্তানের বিখ্যাত ইসলামী চিন্তাবিদ ও বিভিন্ন গ্রন্থ প্রণেতা এবং তালিবান নেতা শাইখ আব্দুল হাকীম আল হাক্কানীর নেতৃত্বে তালিবান প্রতিনিধি দল শায়খ দ্বয়ের সাথে কুশল বিনিময় করেছেন বলে একটি টুইটবার্তায় জানিয়েছে ইমারতে ইসলামী আফগানিস্তানের আরবী সংবাদমাধ্যম আল এমারাহ (আরবী)। উভয়পক্ষের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনা সম্পন্ন হয়েছে।

উল্লেখ্যঃ দীর্ঘ প্রায় কুড়ি বছর আফগানিস্তানে তালিবানদের বিরুদ্ধে যুদ্ধ করার পর তালিবানের কাছে পর্যুদস্ত আমেরিকা তালিবানের সাথে আলোচনায় বসতে বাধ্য হয়েছে। উভয়ের মধ্যে কাতারের দোহাতে শান্তি আলোচনা শুরু হয়েছে এবং আমেরিকা আফগানিস্তান থেকে ইতিমধ্যে সেনা প্রত্যাহার শুরু করেছে। এদিকে তালিবান আবার শাসন ক্ষমতায় এসে ইসলামী শরীয়ত শাসন কায়েম করার কথা ঘোষণা দিয়েছে।


© টি আর টি বাংলা ডেস্ক