বাংলাদেশে প্রতিষ্ঠা পেল প্রথম তুর্কি বাংলাদেশী ইসলামী পাঠশালা ফেতিহ সুলতান মুহাম্মাদ মক্তব

ঢাকা|


তুরস্ক ও বাংলাদেশ ভ্রাতৃত্ব ও সংহতি সংঘ (TBKD) সংগঠনের প্রচেষ্টায় বাংলাদেশে প্রতিষ্ঠা পেল প্রথম তুরস্ক – বাংলাদেশ ইসলামী পাঠশালা। নব্য প্রতিষ্ঠিত এই সংগঠনটির নিরলস প্রচেষ্টায় এই বড় কাজটি সুসম্পন্ন হয়েছে। টি আর টি বাংলার প্রতিনিধির সাথে একটি আলোচনার সময় একথা জানিয়েছেন উক্ত সংগঠনটির একজিকিউটিভ ডিরেক্টর শিহাব আহমেদ।

তুরস্ক বাংলাদেশ ভ্রাতৃত্ব ও সংহতি সংঘের উদ্যোগে বাংলাদেশ কক্সবাজার জেলার পূর্ব হামজার ডেইল খুরশকুল কক্সবাজার, উপজেলায় “ফাতিহ সুলতান মেহমেত” মক্তবের উদ্বোধন করা হয়েছে। বাংলাদেশে এই প্রথম কোনো তুর্কি বাংলাদেশী সংস্থার উদ্যোগে তুর্কি বাংলাদেশী পাঠাগার নির্মিত হল।

গত শুক্রবার যখন তুরস্কে হাজিয়া সোফিয়া মসজিদকে ইবাদতগাহে রূপান্তরিত করার মতো ঐতিহাসিক ঘটনার সাক্ষী হতে যাচ্ছিল ঠিক ঐদিন বাংলাদেশে প্রথম পথচলা শুরু করে ফাতিহ সুলতান মেহমেত মক্তব।

উদ্বোধনী অনুষ্ঠানে তুরস্ক থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত ছিলেন সংস্থাটির প্রতিষ্ঠাতা ও পরিচালক শিহাব আহমেদ ও সংস্থাটির দায়িত্বশীল তুর্কি উপদেষ্টা ব্যক্তিবর্গ।

জনাব শাহাব উদ্দীন (সাবেক দপ্তর সম্পাদক বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদল কক্সবাজার সদর উপজেলা) এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অথিতি ছিলেন বাংলাদেশ আওয়ামী যুবলীগ কক্সবাজার সদর উপজেলা শাখার সিনিয়র যুগ্ন সাধারন সম্পাদক আলিম উদ্দিন আলিম এবং বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতা কর্মী ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

আয়াসোফিয়া মসজিদে জুমার নামাজ শেষে পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে শুরু হয় “ফাতিহ সুলতান মেহমেত” মক্তবের উদ্বোধনী অনুষ্ঠান। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথী ও বিশেষ অতিথীবৃন্দ তাদের সুচিন্তিত বক্তব্য ও মতামত পেশ করেন। অতিথীবৃন্দ সংস্থাটির এই মহৎ উদ‍্যোগের ভূয়সী প্রশংসা করেন এবং সর্বদা সংস্থাটির পাশে থাকার আশ্বাস দেন।

টি আর টি বাংলা প্রতিনিধির সাথে এবিষয়ে আলোচনার সময় শিহাব আহমেদ জানান যে, সংস্থাটির নতুন প্রোজেক্ট ‘1 Million Maktab Project BD’ “সবার জন্য কোরআন শিক্ষা” এই স্লোগানকে সামনে রেখে ফাতিহ সুলতান মেহমেত মক্তব যাত্রা শুরু করল। এই মক্তবে শিশু কিশোর থেকে প্রাপ্ত বয়স্ক সব মানুষের জন্য রয়েছে নুরানী পদ্ধতিতে ২৭ ঘন্টায় কোরআন শিক্ষা। সংস্থাটির প্রধান জানিয়েছেন বাংলাদেশে বাৎসরিক ১ লক্ষ মানুষকে বিনামূল্য অনলাইন ও অফলাইনে ডিজিটাল পদ্ধতিতে কোরআন শিক্ষা দেওয়া ও বাংলা অর্থসহ কোরআন বিতরণ করার লক্ষ্য নির্ধারণ করেছে।

শিশু কিশোর ও প্রাপ্ত বয়স্কদের জন্য রয়েছে মোট ৬টি কোরআন শিক্ষা কোর্সের ব্যাচ। যেখানে মাসে প্রায় ১২০ জন শিক্ষার্থী সহি শুদ্ধভাবে কোরআন পড়তে শিখবে।

উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষার্থীদের মাঝে প্রায় ৬০টি কোরআন ও ৬০টি রেহাল বিতরন করা হয়। সব শেষে বাংলাদেশ তুরস্ক ও প্রসিডেন্ট রেসেপ তায়েপ এরদোগানের সুস্বাস্থ ও দীর্ঘায়ু কামনা করে দোয়া ও মোনাজাত করা হয় এবং মিষ্টি বিতরনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ষোষণা করা হয়।

Turkey-Bangladesh Brotherhood And Solidarity Association এর প্রতিষ্ঠাতা ও পরিচালক শিহাব আহমেদ জানিয়েছেন যে, তুরস্ক বাংলাদেশ দুই দেশ ও দেশের মানুষের মধ্যে সুসম্পর্ক বৃদ্ধি এবং মানবিক সহায়তা প্রদানে সংস্থাটি কাজ করে যাচ্ছে। তুরস্কের জনগনের দীর্ঘ দিনের প্রত্যাশা ও দাবির আলোকে তুরস্ক সরকার আয়া সোফিয়া মসজিদ কে পুনরায় জাদুঘর থেকে মসজিদে ফিরিয়ে আনায় সংস্থাটি তুরস্কের জনগণ ও সরকারের সাথে একাত্মতা প্রকাশ করে, ইস্তানবুল বিজয়ী ফাতিহ সুলতান মুহাম্মদ রহমাতুল্লাহ আলাইহি এঁর নামে মক্তবটির নামকরণ করা হয়েছে।

উল্লেখ্যঃ তুরস্কের অধ‍্যাপক, প্রবাসী বাংলাদেশী তরুণ, তুর্কি ছাত্রদলের সহোযোগীতায় প্রতিষ্ঠিত হয়েছে তুরস্ক বাংলাদেশ ভ্রাতৃত্ব সংঘ। সংস্থাটির প্রধান শিহাব আহমেদ জানান যে, বাংলাদেশের আপামর জনসাধারণের সেবায় ও মুসলিম উম্মাহর কল‍্যানে এই সংগঠনটি নিরলস প্রচেষ্টা চালিয়ে যাবে। তিনি জানিয়েছেন যে, ভারত উপমহাদেশে একটি সুদূরপ্রসারী ভূমিকা পালন করার পরিকল্পনা নিয়ে এই সংগঠনটি তৈরি করা হয়েছে।


© টি আর টি বাংলা ডেস্ক