হাজিয়া সোফিয়ার সিদ্ধান্তের সমালোচনা করায় পশ্চিমী দুনিয়াকে একহাত নিল মালয়েশিয়া

কুয়ালালামপুর|


হাজিয়া সোফিয়াকে মসজিদে রূপান্তরিত করার সিদ্ধান্তকে সমালোচনা করার কারণে পশ্চিমীদের একহাত নিল মালয়েশিয়া। এসংবাদ জানিয়েছে ওকালাতু আনবা’য়ি তুরকিয়া।

তুরস্কের আয়া সোফিয়াকে মসজিদে রূপান্তরিত করার সিদ্ধান্তকে সমালোচনা করায় পশ্চিমের কিছু দেশকে একহাত নিল তুরস্কের ভ্রাতৃপ্রতিম দেশ মালয়েশিয়া। সাম্প্রতিক মধ‍্যপ্রাচ‍্যে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর বিশেষ প্রতিনিধি আব্দুল হাদী একটি বিবৃতিতে পশ্চিমাদের সমালোচনার বিরুদ্ধে আওয়াজ উঠিয়েছেন।

সাম্প্রতিক মালয়েশিয়ার আল হিজবুল ইসলামী আল মালিজী এর প্রধান ও মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর এই বিশেষ দূত পশ্চীমা কিছু দেশকে কঠোর সমালোচনা করে একটি বিবৃতিতে বলেন, “এই দেশগুলো বরকতময় মসজিদ উল আক্বসাকে ধ্বংসের লক্ষ‍্যে ইসরাইলের পরিকল্পনার সামনে নিশ্চুপ ছিল। কিন্তু তারা আয়া সোফিয়াকে আবার নামাজের জন্য খুলে দেওয়ার প্রতিবাদ করছে। তারা চাচ্ছে যে আয়া সোফিয়া গীর্জা হয়ে যাক।”

আজ অর্থাৎ রবিবার তুরস্কের ধর্মমন্ত্রী মুফতী মাওলানা ডক্টর আলী আরবাশ মুসলিম বিশ্বকে আয়া সোফিয়া সংক্রান্ত সিদ্ধান্তকে অভিনন্দন জানানোর জন্য ধন্যবাদ জানিয়েছেন।

উল্লেখ্যঃ গত ১০ জুলাই তুরস্কের একটি উচ্চপর্যায়ের আদালত আয়া সোফিয়ার মিউজিয়ামের মর্যাদা অবৈধ ঘোষণা করে তাঁকে মসজিদ হিসেবে আবার খুলে দেওয়ার সিদ্ধান্ত নেয়। সমগ্র মুসলিম জাহান থেকে এই সিদ্ধান্তকে অভিনন্দন জানানো হয়।


© টি আর টি বাংলা ডেস্ক