প্রথম দেশীয় গাড়ির কারখানার ভিত্তিপ্রস্তর রাখলেন এরদোগান

Türkiye Cumhurbaşkanı Recep Tayyip Erdoğan, Bursa'nın Gemlik ilçesindeki "Türkiye’nin Otomobili"nin üretileceği TOGG Mühendislik, Tasarım ve Üretim Tesisleri İnşaatına Başlama Töreni'ne katıldı. ( Murat Kula - Anadolu Ajansı )

ইস্তাম্বুল|


তুরস্কের প্রথম দেশীয় গাড়ির কারখানার ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন তুরস্কের রাষ্ট্রপতি রজব তৈয়‍্যব এরদোগান। গতকাল অর্থাৎ শনিবার তিনি তুরস্কের প্রথম দেশীয় গাড়ির কারখানার ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এসংবাদ জানিয়েছে আনাদোলু এজেন্সি।

তুরস্কের দীর্ঘ কয়েক দশকের স্বপ্ন ও প্রতিক্ষার অবসান ঘটিয়ে প্রথম দেশীয় গাড়ির কারখানার ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন তুরস্কের রাষ্ট্রপতি রজব তৈয়‍্যব এরদোগান। গতকাল অর্থাৎ শনিবার তুরস্কের অন‍্যতম বুরসা প্রদেশে এই কারখানার ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তিনি।

এদিন এরদোগান বক্তব্য রাখার সময় বলেন, “আমরা ১৮ মাসে এই কারখানাটি সম্পন্ন করার পরিকল্পনা করেছি।”

তিনি করোনা মহামারী চলার সত্বেও এতবড় একটি প্রকল্প বাস্তবায়নের জন্য গর্ব প্রকাশ করেছেন। তিনি বিগত প্রায় ৬০ বছরের তুরস্কের দেশীয় গাড়ি তৈরির স্বপ্ন বাস্তবায়নে এই পদক্ষেপকে ঐতিহাসিক আখ‍্যা দিয়েছেন।

এই কারখানাটি তুরস্কের প্রথম ঘরোয়া গাড়ির প্রকৌশল , পরিকল্পনা ও উৎপাদন কেন্দ্র হিসেবে ব্যবহৃত হবে‌। এবছরের শুরুতে তুরস্কের TOGG গ্রুপের সিইও গুরজান কারকাস জানিয়েছেন যে, আগামী ২০২২ সাল থেকে এই কারখানাটি দেশীয় গাড়ির বহুল উৎপাদন শুরু করবে।

টগ আগামী ২০৩০ সালের মধ্যে ৫ টি ভিন্ন মডেলের গাড়ি তৈরির কথা জানিয়েছে। এগুলো হল SUV, sedan, c-hatchback, b-SUV ও b-MPV।

উল্লেখ্যঃ এই কারখানাতে ৩০০ প্রশিক্ষিত কর্মী সহ ৪৩২৩ জন কর্মচারী নেওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এছাড়া তুরস্কের এই ঘরোয়া গাড়ির জন‍্য ট‍্যাক্স প্রভৃতি ক্ষেত্রে সরকারী সহায়তাও পাবে।


© টি আর টি বাংলা ডেস্ক