আয়া সোফিয়ার পর এবার কর্ডোভা মসজিদকে মসজিদে ফিরিয়ে আনার দাবি জানালেন শারজাহের গভর্নর

 

আশ শারিক্বাহ (শারজাহ)|


আয়া সোফিয়ার রেশ কাটতে না কাটতেই এবার স্পেনের কর্ডোভাতে গীর্জাতে রূপান্তরিত করা মসজিদকে মসজিদে ফিরিয়ে আনার দাবি জানালেন আরব আমিরাতের আশ শারিক্বাহ (শারজাহ) আমিরাতের গভর্নর সুলত্বান বিন মুহাম্মাদ আল ক্বাস্বমী। এসংবাদ জানিয়েছে আল জিসর তুর্ক।

আয়া সোফিয়ার রেশ কাটতে না কাটতেই এবার স্পেনের কর্ডোভাতে অবস্থিত গির্জাতে রূপান্তরিত করা বিখ্যাত ঐতিহাসিক মসজিদকে আবার মসজিদ হিসেবে ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়েছেন আরব আমিরাতের অন‍্যতম আমিরাত আশ শারিক্বাহ (শারজাহ) এর গভর্নর সুলত্বান বিন মুহাম্মাদ আল ক্বাস্বমী। গত বৃহস্পতিবার আশ শারিক্বাহ দূরদর্শনে একটি আলোচনার সময় তিনি এদাবি জানিয়েছেন।‌

তিনি উক্ত মসজিদকে গীর্জা থেকে আবার মসজিদে রূপান্তরিত করার দাবি জানিয়ে বলেন, “আমরা কর্ডোভা মসজিদকে ফিরিয়ে দেবার দাবি জানাচ্ছি। আমি ইতিপূর্বে এদাবি জানিয়েছি।” তিনি এই মসজিদ কে গীর্জাতে রূপান্তরিত করার বিষয়টি সম্পর্কে বলেন, ” এমন ব‍্যক্তি যে (ঐ মসজিদের উপর) কর্তৃত্ব নেই সে (উক্ত মসজিদকে) এমন ব্যাক্তি কে দিয়েছে যে তার অধিকার রাখে না।”

তিনি এদিন জোর দিয়ে বলেন যে
, মসজিদ মুসলিমদের অধিকার।

মুসলিম সাম্রাজ্যের স্বর্ণযুগে উমাইয়াগণ স্পেনের কর্ডোভাতে এই বিখ্যাত মসজিদ টি স্থাপন করেন।এটি ইউরোপের সবথেকে বড় মসজিদ যেটিকে খৃষ্টানরা ক্যাথলিক গির্জাতে রূপান্তরিত করে।

উল্লেখ্যঃ আয়া সোফিয়াকে গত ১০ জুলাই তুরস্কের আদালত মসজিদ হিসেবে খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার পর আশ শারিক্বাহ বা শারজাহের গভর্নর এদাবি জানিয়েছেন। ১৯৩৬ সালে ইস্তাম্বুলের বিখ্যাত হাজিয়া সোফিয়া মসজিদটি কামালপন্থীরা গীর্জাতে রূপান্তরিত করেছিল।


©টি আর টি বাংলা ডেস্ক