ফিলিস্তিনের প্রতি সমর্থনের জন্য তুরস্ক ও এরদোয়ানের ভূয়সি প্রসংশা নেলসন ম্যান্ডেলার পৌত্রের

জোহানেসবার্গ|


ফিলিস্তিনের প্রতি তুরস্কের সমর্থনের জন্য তুরস্ক ও এরদোয়ানের ভূয়সি প্রসংশা করলেন আফ্রিকার বিপ্লবী নেলসন ম্যান্ডেলার পৌত্র ম্যান্ডলা ম‍্যান্ডেলা। এসংবাদ জানিয়েছে আনাদোলু এজেন্সি।

ফিলিস্তিনের প্রতি তুরস্কের পূর্ণ সমর্থনের ভূয়সি প্রসংশা করেছেন নেলসন ম্যান্ডেলার পৌত্র ম্যান্ডলা ম‍্যান্ডেলা। ‘গণতন্ত্র , স্বাধীনতা ও নেতৃত্বের গুরুত্বঃ একটি উত্তম বিশ্বের জন্য শিক্ষা’ শীর্ষক আলোচনা সভায় বক্তব্য রাখার সময় তিনি তুরস্কের রাষ্ট্রপতি রজব তৈয়‍্যব এরদোগান ও তুরস্ককে প্রসংশা করে বলেন,

” আমরা ফিলিস্তিনী সংগ্রামের প্রতি তুরস্কের নেতৃত্ব বিশেষ তুরস্কের রাষ্ট্রপতি রজব তৈয়‍্যব এরদোগানের সমর্থনকে স‍্যালুট জানাই।”

ম‍্যান্ডেলা এদিন ‘গণতন্ত্রায়ণঃ দক্ষিণ আফ্রিকার অভিজ্ঞতা’ বিষয়ের উপর বক্তব্য রাখেন ও সেটি তাঁর ইনস্টাগ্রামে প্রকাশ করেন। তিনি বলেন যে , (ফিলিস্তিনের প্রতি) তুরস্কের একটি উদাহরণ তৈরি করেছে যেটা উক্ত অঞ্চলের অন্যান্য মুসলিম নেতৃবৃন্দের অনুকরণযোগ‍্য।”

আফ্রিকান ন‍্যাশনাল কংগ্রেসের এই তরুণ নেতা এদিন দক্ষিণ আফ্রিকার স্বাধীনতা সংগ্রামের কথা ও অবৈধভাবে বান্টুস্তান তৈরির ইতিহাস বর্ণনা করতঃ তিনি আফ্রিকা ও ফিলিস্তিনের গণতন্ত্রের লড়াইয়ের মধ্যে সামঞ্জস্য ও সম্পর্ককে সবার সামনে তুলে ধরেন।

১৫ জুলাই ২০১৬ সালে তুরস্কে গণঅভ্যুত্থান ও ফেতো সন্ত্রাসিদের বিরুদ্ধে পথে নেমে প্রাণ বিসর্জন দেওয়া ‘শহীদদের’ প্রতি শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করে ম‍্যান্ডেলা বলেন,

“১৫ জুলাই ২০১৬ এর রাত্রে তুরস্কে গণতন্ত্রের জন্য ও সামরিক কৌপের চেষ্টার সামনে আত্মসমর্পণ না করার লড়াইয়ে যেসব সাহসী পুরুষ ও মহিলারা তাঁদের জীবন হারিয়েছিলেন তাঁদের আমরা স্বীকৃতি দিই।”

উল্লেখ্যঃ নেলসন ম্যান্ডেলা ছিলেন দক্ষিণ আফ্রিকার আন্দোলনের ইতিহাস বিখ্যাত বিপ্লবী। তিনি ছিলেন দক্ষিণ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ রাষ্ট্রপতি।


© টি আর টি বাংলা ডেস্ক