মিথ‍্যা রটানোর জন্য ফ্রান্সকে ক্ষমা চাইতে বলল তুরস্ক

ইস্তাম্বুল|


তুরস্কের বিরুদ্ধে মিথ্যা রটানোর জন্য ফ্রান্সকে ক্ষমা চাওয়ার দাবি জানালো তুরস্ক। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মাওলূদ জাউইশোগলু আজ অর্থাৎ বৃহস্পতিবার এ দাবি জানান। এখবর জানিয়েছে আনাদোলু এজেন্সি।

ভূমধ্যসাগরে উত্তেজনাকে কেন্দ্র করে তুরস্কের বিরুদ্ধে মিথ‍্যা রটিয়ে ন‍্যাটো ও ইউরোপীয় ইউনিয়নকে ভুল পথে পরিচালনা করার চেষ্টার জন্য তুরস্কের কাছে ফ্রান্সকে ক্ষমা প্রার্থনা করার দাবি জানিয়েছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মাওলূদ জাউইশোগলু।

জার্মানের পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাসের সাথে একটি যৌথ সাংবাদিক সম্মেলন চলাকালীন তিনি বলেন,
” ফ্রান্স ন‍্যাটো ও ইউরোপীয় ইউনিয়ন উভয়কে সত্য বলে নি। আমাদের জাহাজ লক করার দাবি সত‍্য নয়। আমরা এটা প্রমাণ করেছি এবং ন‍্যাটোকে ডকুমেন্ট পাঠিয়েছি। এবং ন‍্যাটো সত্যটা দেখেছে।”

তিনি ফ্রান্সকে ক্ষমা প্রার্থনা করার দাবি জানিয়ে বলেন, ” ফ্রান্সের কাছে আমাদের প্রত্যাশা হল তারা সত্য তথ্য না দেবার জন্য আমাদের কাছে ক্ষমা চাইবে।”

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মাওলূদ জাউইশোগলু এদিন আবার লিবিয়াতে তুরস্কের অবস্থান স্পষ্ট করে দিয়েছেন তুরস্ক লিবিয়ার রাষ্ট্রসংঘ সমর্থিত সরকারের সাথে রয়েছে। লিবিয়ার সাররাজের সরকার হল একমাত্র বৈধ দল।

তিনি এদিন আরো জানিয়েছেন যে, তুরস্ক লিবিয়ার সমস্যা আলোচনার মাধ্যমে সমাধান চায় ও সেখানে স্থায়ী যুদ্ধ বিরতি চায়।

উল্লেখ্যঃ লিবিয়ার সন্ত্রাসি হফতারের পক্ষে সমর্থন দিয়ে তুরস্কের বিরুদ্ধে সকল ষড়যন্ত্র ব্যর্থ হবার পর ফ্রান্স তুরস্কের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ ও অশালীন মন্তব্য করে। যার সুযোগ্য জবাব তুরস্ক দিয়েছে।


© টি আর টি বাংলা ডেস্ক