‘সন্ত্রাসী রাষ্ট্র ইসরাইল’ কে দখলের পদক্ষেপ থেকে সত্বর ফিরে আসতে হবেঃ ধর্মমন্ত্রী মাওঃ আলী আরবাশ

ইস্তাম্বুল|


ইসরাইলকে ‘সন্ত্রাসি রাষ্ট্র’ হিসেবে বর্ণনা করে দখলদারী পরিকল্পনা থেকে সত্বর সরে যেতে বললেন তুরস্কের ধর্মমন্ত্রী শায়েখ মাওলানা ডক্টর আলী আরবাশ। এসংবাদ জানিয়েছে ওকালাতু আনবা’য়ি তুরকিয়া।

গত সোমবার তুরস্কের ধর্মমন্ত্রী মাওলানা আলী আরবাশ ইসরাইলকে ফিলিস্তীনের পশ্চীম তীর দখলের পদক্ষেপ থেকে সত্বর সরে যাবার আহ্বান জানিয়েছেন। তিনি ফিলিস্তীনের মানবধিকার কে সমর্থন ও তার বিরুদ্ধে চলমান অত‍্যাচার ও দখলদারিত্ব থামানোর আহ্বান জানিয়েছেন। সোমবার ফিলিস্তিনের সমর্থনে হওয়া একটি অনলাইন সম্মেলনে তিনি একথা জানিয়েছেন।

এদিন তাঁর বক্তব্যে আলী আরবাশ বলেন, ” আমেরিকা ও সন্ত্রাসি রাষ্ট্র ইসরাইলকে দখলকৃত পশ্চীম তীর (দখলের পরিকল্পনা) থেকে সত্বর ফিরে আসতে হবে।”

এদিন তিনি মুসলিম বিশ্বের কিছু ব‍্যক্তি ও সংগঠনকে ব‍্যক্তিগত স্বার্থে আল কুদসের খেয়ানতের অভিযোগ এনেছেন। তিনি আমেরিকা ও ইসরাইলকে ‘প্রতারণা’ থেকে সত্বর ফিরে আসার আহ্বান জানান।

এদিন তিনি মুসলিম বিশ্বকে ফিলিস্তিনের বিষয়ে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। মজলুম ফিলিস্তিনীদের প্রতি তুরস্কের পূর্ণ সমর্থনের কথা জানিয়ে তিনি বলেন,

“তুরস্ক সর্বদা ফিলিস্তীনের মজলুমদের পাশে রয়েছে ও তাদের অধিকারকে সমর্থন করে এবং তাদের (বিরুদ্ধে ) অত‍্যাচার ও দখলদারিত্ব না বন্ধ হওয়া পর্যন্ত তাদের জন্য সর্বপ্রকারের সমর্থন দিয়ে যাবে।”

উল্লেখ্যঃ আমেরিকার সহায়তায় ইসরাইল ফিলিস্তিনের পশ্চীম তীর দখলের পরিকল্পনা করেছে। তারা পশ্চিম তীরের ৩০% দখলে নিতে চায়। এই দখলদারিত্বকে ‘যুদ্ধের ঘোষণা’ হিসেবে বর্ণনা করেছে ফিলিস্তিনের স্বাধীনতা সংগ্রামী দল হরকতুল মুক্বাওয়ামাতিল ইসলামিয়‍্যাহ বা হামাস।


© টি আর টি বাংলা ডেস্ক