সমকামীদের ‘অভিশপ্ত পথভ্রষ্ট’ হিসেবে আখ্যায়িত করে তাদের বিরুদ্ধে তুর্কিদের পথে নামার আহ্বান এরদোগানের

ইস্তাম্বুল|


সমকামীদের বিভিন্ন ধীরে ধীরে রুখে দাঁড়াচ্ছে তুরস্ক সরকার। সাম্প্রতিক সমকামী সম্প্রদায় গুলিকে ‘অভিশপ্ত পথভ্রষ্ট’হিসেবে আখ্যায়িত করে তাদের বিরুদ্ধে দাঁড়াতে তুর্কি জাতিকে আহ্বান জানিয়েছেন তুরস্কের রাষ্ট্রপতি রজব তৈয়‍্যব এরদোগান। এসংবাদ জানিয়েছে ‘দ‍্য নিউ আরব’ সংবাদমাধ্যম।

সাম্প্রতিক তুরস্কের দাতব্য সংস্থা আল হিলাল উল আহমার বা লাল চাঁদের ফালি সংস্থার প্রধান করীম কিনিক গত রবিবার যৌননির্যাতনকারীদের কঠোর ভাষায় আক্রমণ করে টুইট করেন। তিনি তাঁর টুইটবার্তায় বলেন,

” আমরা তাদের বিরুদ্ধে লড়াই করব যারা সুস্থ সৃষ্টিকে ব‍্যহত করে, তাদের ( বিরুদ্ধে লড়াই করব ) যারা অস্বাভাবিক স্বাভাবিক হিসেবে দেখায় … আর (তাদের বিরুদ্ধে লড়াই করব) যারা যৌননির্যাতনের স্বপ্নকে আধুনিক হিসেবে বর্ণনা করে তরুণ মনের উপর জোর করে চাপিয়ে দেয়।”

যদিও তিনি সরাসরি সমকামীদের আক্রমণ করেন নি। তবু এবিষয়ে রেড ক্রস সহ বিভিন্নজন বিরোধিতা করতে থাকে। তখন করীম কিনিকের পাশে দাঁড়িয়ে সমকামীদের কঠিন আক্রমণ করেন তুরস্কের রাষ্ট্রপতি সহ সরকারী উচ্চপদস্থ কর্মচারীগণ।

তুরস্কের রাষ্ট্রপতির মুখপাত্র ফখরুদ্দীন আলতুন সমকামীদের বিরুদ্ধে অভিযোগ করে বলেন, “LGBT প্রচারণা ‘বাকস্বাধীনতার’ বিরুদ্ধে বড় হুমকি তৈরি করছে।”

গত এপ্রিল মাসে তুরস্কের দ্বীন মন্ত্রী মাওলানা ডক্টর আলী আরবাশ এর সমকামী বিরোধী বক্তব্যের পর আবার তুরস্কে সমকামিতার বিরুদ্ধে আলোচনা শুরু হয়েছে।

আগের বারের মতো এবারও করীম কিনিকের পাশে দাঁড়িয়ে সমকামীদের বিরুদ্ধে জোরালো মন্তব্য করেছেন তুরস্কের রাষ্ট্রপতি রজব তৈয়‍্যব এরদোগান। তিনি সমকামী সম্প্রদায়গুলিকে ‘অভিশপ্ত পথভ্রষ্ট’ হিসেবে বর্ণনা করে তাদের বিরুদ্ধে দাঁড়াতে তুর্কিদের আহ্বান জানান।

তিনি তুর্কিদের উদ্যেশ‍্যে বলেন, “তাদের বিরুদ্ধে তোমরা বেরিয়ে এস যারা আল্লাহর নিষেধ করা কোনো পথভ্রষ্টা প্রদর্শন করে।”

উল্লেখ্যঃ সাম্প্রতিক পিউ গবেষণাকেন্দ্রের একটি তথ্য অনুযায়ী মাত্র ২৫ শতাংশ তুরস্কবাসী সমাজে সমকামিতা থাকা উচিত বলে মনে করেন।


© টি আর টি বাংলা ডেস্ক