নতুন করে বিশাল গণআন্দোলনের জন্য প্রস্তুত হচ্ছে সুদান

খরতুম|


আবার নতুন করে গণআন্দোলনের জন্য প্রস্তুত হচ্ছে আফ্রিকা মহাদেশের অন‍্যতম মুসলিম দেশ সুদান। এই বৃহৎ আন্দোলনের জন‍্য প্রস্তুতি নিচ্ছেন সুদানের তরুণ যুবা থেকে শুরু করে বিভিন্ন রাজনৈতিক দল। এসংবাদ জানিয়েছে উসমানীয় পরিবারের আরবী সংবাদমাধ্যম তুরকিয়া আল উসমানীয়্যাহ।

নতুন করে স্বৈরশাসকের বিরুদ্ধে গণআন্দোলনের জন্য প্রস্তুত হচ্ছে সুদানের বিপ্লবী তরুণ যুবা ও বিভিন্ন রাজনৈতিক দল। বর্তমান স্বৈরাচারী শাসককে উৎখাত করে নতুন সরকার গঠনের দাবি সহ বিভিন্ন দাবিদাওয়া নিয়ে তাঁরা রাস্তায় নামতে চলেছেন। এই আন্দোলনের নাম দেওয়া হয়েছে ‘মিলিয়োনিয়‍্যাহ ৩০ ইউনিও’। ‘তাসহীহু মাসারিস সাওরাহ’ লিখিত প্ল‍্যাকার্ড নিয়ে তাঁরা রাস্তায় নামছেন। এখানে সাওরাহ বলতে গতবছর সুদানের শাসক বশীরকে উৎখাত করতে যে বিপ্লব সংঘটিত হয় সেই বিপ্লবকে বোঝানো হয়েছে।

বিরোধীপক্ষ এই আন্দোলনকে বর্তমান ইসরাইল সমর্থক প্রধানমন্ত্রী আব্দুল্লাহ হামদোকের পতন ঘটিয়ে নতুন সরকার গঠনের মোক্ষম সুযোগ হিসেবে দেখছে।

ইতিমধ্যে শাসকগোষ্ঠীর মধ‍্যে ভীতির সঞ্চার হয়েছে। গতকাল অর্থাৎ শনিবার সুদানবাসী রাজধানী খরতুমে নিরাপত্তা বাহিনীর আনাগোনা ও সেনাবহরের চলাচল শুরু হয়েছে বলে জানিয়েছেন।

সুদানের তরুণ বিপ্লবী প্রতিরোধ লুজান আল মুকাওয়ামার পক্ষ থেকে জানানো হয়েছে এই বিপ্লবের একটি লক্ষ্য হল গত বছরের ডিসেম্বরের আন্দোলনের দাবিদাওয়াকে পূর্ণ করা। কমিউনিস্ট পার্টি আল হিজবুল ইত্তিহাদিদ দেমোকরেতি সহ বিভিন্ন রাজনৈতিক দল তরুণ বিপ্লবীদের সাথে একাত্মতা প্রকাশ করেছে। তবে বিরোধী পক্ষের অন‍্যতম দল হিজবুল উম্মাতিল ক্বওমিয়‍্যি বিভিন্ন দিক বিবেচনা করে এই আন্দোলনে যোগ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

উল্লেখ্যঃ সুদানে একটি গণঅভ্যুত্থানের ফলে গতবছর ডিসেম্বর মাসে ইসলামপন্থী রাষ্ট্রপতি বশীর ক্ষমতাচ্যুত হন।


© টি আর টি বাংলা ডেস্ক