তুরস্কের বিরুদ্ধে ফ্রান্স, রাশিয়া, ইতালী ও ইসরাইলকে সমর্থন দেওয়া বৈধ নয়ঃ হিজবুল্লাহর প্রতিষ্ঠাতা

( চিত্র সূত্রঃ ওকালাতু আনবা'য়ি তুরকিয়া)

বাইরুত|


তুরস্কের বিরুদ্ধে ফ্রান্স , রাশিয়া, ইতালী ও ইসরাইলের সমর্থন দেওয়াকে অবৈধ বলে ঘোষণা দিয়েছেন হিজবুল্লাহর প্রতিষ্ঠাতা ও প্রথম সেক্রেটারী জেনারেল শাইখ সুবহী আল তুফাইলী। এসংবাদ জানিয়েছে আনাদোলু এজেন্সি [ আরবী ]।

লেবাননের শীয়া বাহিনী হিজবুল্লাহর প্রতিষ্ঠাতা ও প্রথম সেক্রেটারী জেনারেল শাইখ সুবহী আত তুফাইলী সাম্প্রতিক তুরস্কের প্রতি সমর্থন দিয়ে তুরস্কের বিরুদ্ধে ফ্রান্স, রাশিয়া, ইতালী ও ইসরাইলকে সমর্থন ‘অবৈধ’ ঘোষণা করেছেন। সাম্প্রতিক তিনি তাঁর সোশ‍্যাল মিডিয়া ফেসবুক একাউন্টে এবিষয়ে লিখেছেন। তুরস্কের লিবিয়া অভিযানের বিষয়ে তিনি লেখেন যে, “তুরস্ক লিবিয়াতে ফরাসী ও ইসরাইলী কামনার বিরুদ্ধে কাজ করছে।” তিনি আরো লিখেছেন যে তুর্কি রাষ্ট্রপতি রজব তৈয়‍্যব এরদোগান “লিবিয়াতে জনগণের মঙ্গলের জন্য কাজ করছেন ও (সেখানে) স্থিতিশীলতার জন্য চেষ্টা করছেন।”

তিনি বলেন, ” আজ এটা বৈধ নয় যে ‘আমরা এরদোগানের পাশে দাঁড়াতে চাই না’ এই শিরোনামে  ফরাসী, রুশ ও ইতালীয় অবস্থানকে অথবা ইসরাইলী অবস্থানকে আমরা সমর্থন করব। এটা ঠিক নয়।”

ইতিপূর্বে তিনি আরবের জায়নবাদীদের তীব্র নিন্দা জানিয়েছেন। তিনি আরবে ‘ইসরায়েলী মহামারী’র জন্য মিশরের অবৈধ স্বৈরশাসক আল সিসি, সৌদির যুবরাজ ইবনে সালমান ও আরব আমিরশাহীর যুবরাজ ইবনে যায়েদকে দায়ী করেছেন।

উল্লেখ্যঃ সুবহী আত তুফাইলী ১৯৮৩ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত লেবাননের শীয়া মিলিশিয়া হিজবুল্লাহর সেক্রেটারি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন।


© টি আর টি বাংলা ডেস্ক