সিরিয়া বিপ্লবের নতুন মোড়ঃ দশটি প্রদেশের রাজনৈতিক সংগঠন ঐক‍্যজোট গঠন করল

ইদলিব|


সিরিয়ার বিপ্লব নতুন মোড় নিল। পারস্পরিক বিচ্ছিন্নতাকে দূরে সরিয়ে দশটি প্রদেশের রাজনৈতিক সংগঠনগুলি এবার একই কাতারে এসে কাঁধে কাঁধ মিলিয়ে বিপ্লব ঘটানোর লক্ষ্যে একটি ঐক‍্যজোট গঠন করেছে। এসংবাদ জানিয়েছে সিরিয়ার সংবাদমাধ্যম নিদা’উ সূরিয়া।

সিরিয়ার বিপ্লবের নতুন অধ‍্যায় সূচনা করে সিরিয়ার দশটি প্রদেশের রাজনৈতিক সংগঠনগুলি এবার ঐক‍্যবদ্ধ হল। নতুন সংগঠনের নাম দেওয়া হয়েছে ‘ইত্তিহাদুল হাইআ’তিস সিয়াসিয়‍্যাতি লি মুহা’ফাজ্বাতিস সূরিয়‍্যাহ।’ এই সংগঠনের সহকারী সভাপতি নির্বাচিত হয়েছেন ইঞ্জিনিয়ার মুহাম্মাদ সালামাহ।

নিদা’উ সূরিয়াকে দেওয়া একটি বিবৃতিতে সালামাহ জানিয়েছেন যে, সিরিয়ার বিভিন্ন প্রদেশে স্বৈরশাসক বাশার আল আসাদের বর্বরতার কারণে এই সংগঠনটি তৈরি করা হয়েছে। দীর্ঘ প্রায় দেড় বছর ধরে এই সংগঠনটি স্থাপনের পরিকল্পনা চলেছে। তিনি বলেন, “রাজনৈতিক সংগঠনগুলি বুঝতে পেরেছে যে, বিচ্ছিন্ন অবস্থায় রাজনীতিতে কখনোই এগোতে পারবে না।” তিনি আরো জানিয়েছেন যে, সংগঠনগুলো একটি যৌথ মতাদর্শের ভিত্তিতে কাজ করছে।

এই নতুন সংগঠনের মধ্যে সিরিয়ার দশটি প্রদেশের রাজনৈতিক সংগঠন রয়েছে। এই দশটি প্রদেশ হলঃ দিমাশ্ক (দামাস্কাস), দিমাশ্ক উপকণ্ঠ, আল ক্বুনাইত্বরাহ, হামা, দারা, হিমস্ব, আল লাজিক্বিয়‍্যাহ (লাতাকিয়া) , ইদলিব, আল হাসাকাহ ও আর রাক্কা। এছাড়া হালব (আলেপ্পো) ও দাইর আযযৌরের সংগঠনগুলো শিঘ্রই এই সংগঠনটিতে যোগদান করবে।

সালামাহ বিভিন্ন সংগঠনের ঐক‍্যবদ্ধ করার পদক্ষেপ কে ‘সঠিক’ দিকে যাত্রা হিসেবে মনে করছেন। তিনি জানিয়েছেন এই সংগঠনটি সিরিয়ার স্বাধীনতার লক্ষ্যে শুধু স্বাধীন অঞ্চলে নয় বরং সিরিয়ার অন্যান্য অঞ্চল ও আন্তর্জাতিক অঙ্গনে কার্যক্রম শুরু করবে‌।


©টি আর টি বাংলা ডেস্ক