সংকটে সিরিয়ার কৃষক ভাইদের পাশে দাঁড়াতে তাদের ফসল কিনবে তুরস্ক

ইস্তাম্বুল|


সংকটের সময় স্বাধীন সিরিয়া তথা সিরিয়ার অন্তর্বর্তী সরকারের অধীনস্থ অঞ্চলের কৃষক ভাইদের পাশে দাঁড়াতে তাদের ফসল ক্রয়ের কথা ঘোষণা করেছে তুরস্ক। এসংবাদ জানিয়েছে আনাদোলু এজেন্সি ও আল জিসর তুর্ক।

স্বাধীন উত্তর সিরিয়ার পিস স্প্রিং অভিযান চালিয়ে সন্ত্রাসি মুক্ত করা অঞ্চলে সংকটে পতিত হওয়া সিরিয়ার কৃষক ভাইদের পাশে দাঁড়াতে তাদের ফসল কেনার কথা ঘোষণা দিয়েছে তুরস্ক। সাম্প্রতিক উগ্র কমিউনিস্ট সন্ত্রাসিদল পিকেকের উপদ্রব ও লুটপাটের ফলে উক্ত অঞ্চলে কৃষকরা বড় সংকটের মুখে পড়েন। তাই তাদের পাশে দাঁড়ানোর জন্য এমন সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক।

তুরস্কের শানলী ঊরফা প্রদেশের গভর্নর আব্দুল্লাহ এরিন জানিয়েছেন, তুরস্ক ও সিরিয়ার জাতীয় বাহিনী (Syrian National Army) এর যৌথ অভিযানে উত্তর সিরিয়াতে পীস স্প্রিং অভিযানের অভিযান চালিয়ে তেল আবয়াজ ও রা’সুল আইনকে সন্ত্রাসি মুক্ত করেছে। তিনি এদিন ঘোষণা দিয়েছেন যে , উক্ত অঞ্চলে জনগণের স্বাভাবিক জীবন যাপনে ফিরিয়ে আনতে তুরস্ক তার প্রয়াস জারী রাখবে। তেল আবয়াজ ও রা’সুল আইনে কৃষিব‍্যবস্থা স্বাভাবিক অবস্থায় ফিরে আসছে । তিনি জানান যে, উভয় শহর গম ও যব চাষে বিখ্যাত হয়ে উঠেছে। শানলী ঊরফা এই অঞ্চলের কৃষকদের সর্বদাই সমর্থন দিয়েছে বলে জানান তিনি।

এদিন তিনি আরো ঘোষণা দেন যে, তুরস্ক সরকার এই দুই শহরের কৃষকদের থেকে গম ও জব কিনবে ও তার মূল‍্য বাজার দরের চেয়ে কম হবে না। তিনি আরো জানিয়েছেন যে, এবিষয়ে কৃষকদের স্বেচ্ছায় বিক্রিত ফসল কেনার হবে । কোনো জোরজবরদস্তি করা হবে না।

তিনি বলেন, “আমাদের মূল লক্ষ্য হল যাতে তেল আবয়াজ ও রা’সুল আইনের ভাইয়েরা কারো সহায়তার প্রয়োজন ছাড়া নিজেদের পায়ে দাঁড়াতে সক্ষম হবে। এজন্য আমাদের এই অঞ্চলে ব‍্যবসা, কৃষি ও উৎপাদনের বিকাশে অবশ্যই সমর্থন করতে হবে যাতে করে সেখানকার কৃষকরা লাভবান হতে পারেন।”

উল্লেখ্যঃ ২০১৯ সালের ৯ অক্টোবর তুরস্ক ও সিরিয়ার জাতীয় বাহিনী পীস স্প্রিং অভিযান চালান করেন ও একটি বড় অংশ সন্ত্রাসি মুক্ত করেন।


©টি আর টি বাংলা ডেস্ক