রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের সাধারণ সম্পাদক নির্বাচিত হলেন ভোলকান বোজকির

ইস্তাম্বুল|


রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের জেনারেল সেক্রেটারি হিসেবে নির্বাচিত হয়েছেন তুরস্কের প্রাক্তন ইউরোপীয় ইউনিয়নের সদস্য ভোলকান বোজকির। গতকাল তিনি নির্বাচনে বিজয় লাভ করেন। এসংবাদ জানিয়েছে আনাদোলু এজেন্সি।

রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের ৭৫ তম সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছেন তুরস্কের ভোলকান বোজকির। গতকাল তুরস্কের পররাষ্ট্রমন্ত্রণালয় একটি বিবৃতিতে একথা জানিয়েছে। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রণালয় উক্ত বিবৃতিতে বলেছে যে, রাষ্ট্রদূত ভলকানো বোজকির রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের ৭৫ তম অধিবেশনের সভাপতিত্ব করার জন্য নির্বাচিত হবার পর রাষ্ট্রসংঘের উচ্চপদটির দায়িত্ব পালন করবেন।”

পররাষ্ট্রমন্ত্রণালয় আরো জানিয়েছে যে, গত ১৫ জুন রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের জেনারেল সেক্রেটারি পদের নির্বাচন সম্পন্ন হয়েছে। এতে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের জেনারেল সেক্রেটারি হিসেবে নির্বাচিত হয়েছেন বোজকির। তিনি ১৫ সেপ্টেম্বর থেকে একবছরের জন্য এই পদের দায়িত্ব পালন করবেন।

রাষ্ট্রসংঘের ইতিহাসে এই প্রথম কোন তুর্কি এই গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব গ্রহণ করতে চলেছেন। তুরস্ক ২০১৪ সালে রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের নেতৃত্ব দেবার জন্য ভোলকান বোজকিরের নাম প্রস্তাব করে। গত ১৭ সেপ্টেম্বর একথা সরকারীভাবে ঘোষণা করেন তুরস্কের রাষ্ট্রপতি রজব তৈয়‍্যব এরদোগান।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মাওলূদ জাউইশোগলু ভোলকানের নির্বাচনের কথা ঘোষণা করে তাঁকে অভিনন্দন জানিয়েছেন। ভোলকান বোজকির তাঁকে এই পদের জন্য মনোনয়ন করার কারণে তুরস্কের রাষ্ট্রপতি রজব তৈয়‍্যব এরদোগান ও পররাষ্ট্রমন্ত্রী মাওলূদ জাউইশোগলুর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

উল্লেখ্যঃ ভোলকান বোজকির ১৯৫০ সালে আঙ্কারাতে জন্মগ্রহণ করেন। তিনি আঙ্কারা বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত আইন বিষয়ক কলেজ থেকে পাশ করেন ও স্টুয়ার্টগার্টে তুরস্কের দূতাবাসের নায়েবের দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি ইউরোপীয় ইউনিয়নে তুরস্কের প্রতিনিধিত্ব করেন।


© টি আর টি বাংলা ডেস্ক