D8 এর ২৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করলেন এরদোগান

 

ইস্তাম্বুল|


আটটি মুসলিম দেশ নিয়ে গঠিত জোট D8 বলে ডেভেলপিং 8 এর ২৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করলেন তুরস্কের রাষ্ট্রপতি রজব তৈয়‍্যব এরদোগান। তুরস্কের ডিরেক্টরেট অফ কমিউনিকেশনের পক্ষ থেকে প্রকাশিত একটি বিবৃতিতে একথা জানানো হয়েছে।

গতকাল অর্থাৎ সোমবার তুরস্কের রাষ্ট্রপতি রজব তৈয়‍্যব এরদোগান আটটি মুসলিম দেশ নিয়ে গঠিত ডেভেলোপিং এইট এর প্রতিষ্ঠা দিবস পালন করলেন। এদিন তিনি তাঁর বার্তাতে D8 প্রতিষ্ঠার লক্ষ্য ও উদ্দেশ্য এবং ভবিষ্যত পরিকল্পনা নিয়ে আলোচনা করেন।

তিনি এই সংস্থাটি তৈরির উদ‍্যেশ‍্য বর্ণনা করতে গিয়ে স্পষ্ট করেছেন যে ডি -8 হ’ল দেশগুলি স্বার্থের জন্য ঘোরা একটি গ্রুপ নয় , বরং এর বাইরে এটি একটি সুষ্ঠু ও শান্তিপূর্ণ বিশ্বের দাবির প্রতিমূর্তি।

তিনি তাঁর চিঠিতে ফেলে আসা ২৩ বছরে বিশ্বের নানান সমস্যা বিশেষতঃ করোনা ভাইরাসের কথা উল‍্যেখ করে এই সংস্থাটি প্রতিষ্ঠার গুরুত্ব আলোচনা করেছেন। তিনি এদিন ২০২০ – ২০৩০ সালের ভবিষ্যত পরিকল্পনা ও ঢাকা ডিক্লেয়ারেশনের কথা উল্লেখ করে এই সংগঠনটির আরো কার্যকরী ভূমিকা নেবার উপর জোর দিয়েছেন।

এরদোয়ান এদিন এই সংগঠনটির মূল প্রতিষ্ঠাতা তুরস্কের প্রাক্তন প্রধানমন্ত্রী ডক্টর নাজমুদ্দীন এরবাকানকে স্মরণ করে সংস্থাটির সদস্য যাঁরা দীর্ঘ ২৩ বছর ধরে নিরলসভাবে কাজ করে চলেছেন তাঁদের শুভেচ্ছা জানিয়েছেন।

উল্লেখ্যঃ ১৯৯৭ সালের ১৫ জুন তুরস্কের প্রধানমন্ত্রী ডক্টর নাজমুদ্দীন এরবাকান ৮ টি মুসলিম দেশ পাকিস্তান, তুরস্ক, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, মিশর, বাংলাদেশ, নাইজেরিয়া ও ইরানকে নিয়ে ডি এইট প্রতিষ্ঠা করেন। সংগঠনটি সদস্য দেশগুলোর মধ্যে অর্থনৈতিক, শিক্ষা, স্বাস্থ্য, প্রযুক্তি প্রভৃতি বিষয়ে সহযোগিতা ও উন্নয়নের ক্ষেত্রে ভূমিকা পালন করে থাকে।


© টি আর টি বাংলা ডেস্ক