ইরাকে আহলুস সুন্নাহদের সম্পত্তি জবরদখল উগ্রপন্থী শীয়াদের

মওসিল|


ইরাকের মওসিলে আহলুস সুন্নাহ ওয়াল জামা’য়াতের সম্পত্তি জবরদখল করেছে ইরাকের উগ্রপন্থী শীয়ারা। এমনি একটি চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছে ইরাকের সংবাদমাধ্যম নীরীজ।

ইরাকের গুরুত্বপূর্ণ শহর মাওসিলে সেখানকার উগ্রপন্থী শীয়ারা আহলুস সুন্নাহদের সম্পত্তি দখল করেছে। ইরাকের সংবাদমাধ্যম নীরীজের একটি অনুসন্ধানী প্রতিবেদন থেকে এমনি একটি চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে। মাওসিলে গোঁড়া ইরান পন্থী সন্ত্রাসি সংগঠন হাশদে শা’বী সমর্থিত ‘আল ওয়াকফুশ শী’য়িয়‍্যু’ সাম্প্রতিক কিছু ভূসম্পত্তি জবরদখল করেছে যার মধ‍্যে এমন কিছু বাড়ি রয়েছে যেগুলো আহলুস সুন্নাহদের ওয়াকফ সম্পত্তি ছিল।

উক্ত প্রতিবেদনে মাওসূলের কিছু সাংবাদিকদের মতামত উল‍্যেখ করা হয়েছে যা থেকে জানা গেছে যে, উগ্রপন্থী শিয়া সন্ত্রাসিরা এইসকল ভূমি জবরদখল করতে শুধু একটা প্লাকার্ড লাগিয়ে দিত। এতে এসকল জমি তাদের হয়ে যায় ও এর উপর আর কারো কোনো কিছু বলার অধিকার নেই । এমনকি কোনো বৈধ দলিলপত্রও এইসকল সম্পত্তি উদ্ধারে কাজে আসে নি।

ইরাকের নিনোউই প্রদেশের আল হুর্রাহ নামের অপর একটি সংবাদপত্র জানিয়েছে যে, নিনোউই প্রদেশে বহু ভূসম্পত্তি এখন সন্ত্রাসিদের চিহ্ন ও পতাকা ও শীয়াদের ধর্মীয় প্রতিক বহন করছে।

নীরীজ তাদের রিপোর্টে একটি ছবি প্রকাশ করেছে যাতে দেখা যাচ্ছে একটি জবরদখলকৃত সম্পত্তিতে ইরানের শীয়া নেতা সিস্তানীর ছবি লাগিয়ে দেওয়া হয়েছে। আর তার ঠিক উপরে ২০০৬ ও ২০০৭ সালে চলমান যুদ্ধের সময় আহলুস সুন্নাহদের দেওয়া শ্লোগান انتم انفسنا লিখে দেওয়া হয়েছে।

উল‍্যেখ‍্যঃ উক্ত রিপোর্ট অনুযায়ী মাওসিলের বিভিন্ন যায়গায় প্রায় ১৭ টি আহলুস সুন্নাহদের ওয়াকফ সম্পত্তি জবরদখল করেছে উগ্রপন্থী সন্ত্রাসিরা যেগুলোকে শীয়া ওয়াকফ সম্পত্তিতে পরিণত করেছে তারা।


© টি আর টি বাংলা ডেস্ক