সিরিয়াঃ দেশজুড়ে আসাদ বিরোধী বিক্ষোভের প্রসার, এরই মধ‍্যে আসাদ বাহিনীতে অন্তর্দ্বন্দ্ব

 

ইদলিব|


সিরিয়ার বহু প্রদেশে যখন আসাদ বিরোধী বিক্ষোভ প্রবল আকার ধারণ করেছে তখন সিরিয়ার রাজধানী দিমাশ্কে (দামাস্কাসে) আসাদ বাহিনীর মধ‍্যে প্রবল যুদ্ধ সংঘটিত হয়েছে। এসংবাদ জানিয়েছে সিরিয়ার সংবাদমাধ্যম নিদা’উ সূরিয়া।

গতকাল অর্থাৎ রবিবার আসাদ বাহিনীর মধ্যে খন্ডযুদ্ধ সংঘটিত হয়েছে।সিরিয়ার রাজধানী দিমাশ্কের অন্তর্গত আল ক্বলামিউনের আয য্বমীর শহরে এমন ঘটনা ঘটেছে। বাশার আল আসাদের সেনাবাহিনীর অন্তর্গত মাহির আল আসাদের নেতৃত্বাধীন আল ফিরকাতুর রবিয়া’হ থেকে কিছু সেনা বেরিয়ে যায় এবং আসাদ বাহিনীর বিরুদ্ধে চলে যায় ফলে এই ঘটনার সূত্রপাত। বিদ্রোহীদের দমন করতে বিমান থেকে হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে নিদা’উ সূরিয়া। অপরদিকে রাশিয়া মাহের আল আসাদকে রাশিয়া সিরিয়া থেকে সেনা প্রত্যাহার করার নির্দেশ দিলে, মাহের সেই নিষেধাজ্ঞাকে অবজ্ঞা করে রাশিয়ার বিরুদ্ধাচরণ করেন মাহের।

সিরিয়াতে বেশ কিছুদিন ধরে আসাদ বিরোধী বিক্ষোভ ও গণ মিছিল প্রকট আকার ধারণ করেছে ও ধীরে ধীরে সমগ্র সিরিয়াতে ছড়িয়ে পড়েছে। ইদলিব , দারা, সুয়াইদা, আফ্রীন , দামেশ্ক সহ বিভিন্ন প্রদেশে ইতিমধ্যে আসাদ বিরোধী আন্দোলনে উত্তাল হয়েছে সিরিয়ার জনগণ। সাম্প্রতিক সিরিয়ার অর্থনীতিতে ধ্বস ও কায়সারী আইনের কারণে আসাদ সরকারের অভ্যন্তরেও বিরোধিতা দেখা গেছে।

উল‍্যেখ‍্যঃ ২০১১ সালে সিরিয়াতে গণঅভ্যুত্থান ঘটলে সিরিয়ার সরকার জনগণের উপর যুদ্ধ চাপিয়ে দেয় এবং পরবর্তীতে রাশিয়া, আমেরিকা,ফ্রান্স ইরান, পিকেকে, দায়েশ ও রাশিয়া-ইরান সমর্থিত সন্ত্রাসিরা দেশটিকে ধ্বংসের মুখে ঠেলে দেয়। তুরস্ক সিরিয়ার জনগণের পাশে দাঁড়িয়ে সকল সন্ত্রাসিদের বিরুদ্ধে অভিযান চালিয়ে যাচ্ছে ‌। বর্তমানে তুরস্কে সবথেকে বেশি সিরিয়ার শরণার্থী বসবাস করেন। অনেককে তুরস্ক নাগরিকত্ব দিয়েছে।


© টি আর টি বাংলা ডেস্ক