দিরিলিস উন্মাদনাঃ আরতুগ্রুলের নামে নামকরণ করা হচ্ছে কাশ্মীরে

 

কাশ্মীর|

অন‍্যান‍্য জায়গার মতো কাশ্মীরেও দিরিলিস উন্মাদনা তুঙ্গে। কাশ্মীরের ঘরে ঘরে সমাদৃত হয়েছে তুরস্কের এই সুপার হিট টিভি সিরিজ টি। এবার কাশ্মীরে আরতুগ্রুলের নামে নামকরণ শুরু হল।

সাম্প্রতিক জনপ্রিয় তুর্কি সিরিয়াল ‘দিরিলিস আরতুগ্রুল’ দেখে এর এই সিরিয়ালের প্রধান চরিত্র ‘আরতুগ্রুল’ এর নামে নিজের নবজাতকের নাম রেখেছেন এক কাশ্মিরি দম্পতি। এসংবাদ জানিয়েছে কাশ্মীরের সংবাদ সংস্থা ‘ গ্রেটার কাশ্মীর’।

সিরিয়ালটি উসমানিয়া খিলাফতের প্রতিষ্ঠাতা প্রথম উসমানের পিতা আরতুগ্রুল গাজীর জীবনীভিত্তিক।

কাশ্মির ডক্টর এসোসিয়েশনের প্রেসিডেন্ট ও শিশু বিশেষজ্ঞ ডা. সুহাইল নায়েক জানান, আমার বহির্বিভাগে এখন প্রায়শই উচ্চারিত নাম হলো আরতুগ্রুল।

তিনি বলেন, গত শীতের সময় কাশ্মিরে ‘আরতুগ্রুল টুপি’ ট্রেন্ডিং হয়ে দাঁড়িয়েছিল। কিন্তু তখনো আমি ঐ ফ্যাশনের বিষয়টি বুঝতে পারিনি। কিন্তু এখন আমি এই সিরিয়ালটি দেখা শুরু করেছি আর বুঝতে পারিছ কি ঘটছে।

১৩ শতকে আনাতোলিয়ায় (বর্তমান তুরস্ক) বায়জেন্টাইন সম্রাজ্য, মোঙ্গল বাহিনী আর ক্রুসেডারদের সাথে মুসলিম আগ্বুজ তুর্কিদের যেসব যুদ্ধ ও কৌশলের মাধ্যমে উসমানিয়া খিলাফত প্রতিষ্ঠিত হয়েছিল তার উপর ভিত্তি করেই ‘দিরিলিস আরতুগ্রুল’ সিরিয়ালটি নির্মাণ করা হয়।

এই সিরিয়ালে উসমানিয়া খিলাফতে প্রতিষ্ঠাতা প্রথম উসমানের পিতা আরতুগ্রুল গাজীর জীবনকে কেন্দ্র করে নির্মাণ করা হয়েছ।
গত রমজানে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এই সিরিয়াল পাকিস্তানে প্রচারের ঘোষণা দিলে নতুন করে আলোচনায় আসে। ইতোমধ্যেই এটি ইউটিউবে নতুন রেকর্ড করেছে।

ভারত শাসিত কাশ্মিরে ২০১৯ সালে ৫ আগস্ট, আর্টিকেল ৩৭০ রদ করার পর থেকে দারুণ জনপ্রিয় হয়ে উঠে এই সিরিয়াল। ঐতিহাসিক এই সিরিয়াল দিরিলিস আরতুগ্রুল কাশ্মিরে ডাউনলোড করে ইউএসবি ড্রাইভের মাধ্যমে একজন থেকে অন্যজন নিয়ে দেখে থাকেন।

সূত্রঃ দৈনিক নয়া দিগন্ত, সিয়াসত ও গ্রেটার কাশ্মীর


© টি আর টি বাংলা ডেস্ক