Home Middle East ত্রিপোলি বিজয় করে তুরস্ক সফর সাররাজের, লিবিয়ার পুনর্গঠনে তুর্কি কোম্পানিগুলোকে আহ্বান

ত্রিপোলি বিজয় করে তুরস্ক সফর সাররাজের, লিবিয়ার পুনর্গঠনে তুর্কি কোম্পানিগুলোকে আহ্বান

 

ইস্তাম্বুল|


লিবিয়ার রাজধানী তারাবলুস (ত্রিপোলি) কে পূর্ণ সন্ত্রাসি মুক্ত করার পর গতকাল তুরস্কে সফর করেছেন লিবিয়ার রাষ্ট্রপতি ফাইয়াজ আস সাররাজ তুরস্ক সফর করেছেন।‌ এসংবাদ জানিয়েছে আনাদোলু এজেন্সি।

গতকাল অর্থাৎ বৃহস্পতিবার তুরস্ক সফর করেছেন লিবিয়ার রাষ্ট্রপতি ফাইয়াজ আস সাররাজ। তিনি এদিন তুরস্কের রাষ্ট্রপতি রজব তৈয়‍্যব এরদোগানের সাথে সাক্ষাৎ করেন।‌ফাইয়াজ আস সাররাজ এদিন লিবিয়াতে সন্ত্রাসি দমনে তুরস্কের ধন্যবাদ জ্ঞাপন করেন।‌ তিনি বলেন, ” আমরা তুরস্ককে তার ঐতিহাসিক ও সাহসী অবস্থানের জন্য ধন্যবাদ জানিয়েছি।” তিনি এদিন লিবিয়াকে পূর্ণ সন্ত্রাসি মুক্ত করার কথা ঘোষণা দিয়ে বলেন, “আমরা শত্রুদের ধ্বংস না করা পর্যন্ত আমাদের সংগ্রাম চালিয়ে যাব।”

এদিন তিনি হফতারের সাথে আলোচনার সকল সম্ভাবনাকে খারিজ করে দেন। তিনি স্পষ্ট করে দিয়ে বলেন, “লিবিয়ার সরকার পরবর্তী পর্যায় সমূহে (হফতার সন্ত্রাসিদের সাথে) চুক্তির অনুমোদন দেবে না।”

তিনি লিবিয়ার পুণর্গঠনে তুরস্কের কোম্পানিগুলোকে আহ্বান জানিয়েছেন। এবিষয়ে তিনি বলেন, ” লিবিয়ার পূণর্গঠনের জন্য আমরা তুর্কি কোম্পানিগুলোকে দেখতে চাই।”

এদিন এরদোগান তুরস্কের অবস্থান স্পষ্ট করে দিয়েছেন। তিনি বলেন, ” আমরা আমাদের লিবিয় ভাইদের অভ‍্যুত্থানকারী ও মার্সেনারিদের দয়ায় কখনো ছেড়ে দেব না।” তিনি এদিন জানান যে সন্ত্রাসিদের সাথে কোনো চুক্তি হবেনা।

এছাড়া লিবিয়া ও তুরস্ক পারস্পরিক সহযোগিতার উপর গুরুত্বারোপ করেছে।


© টি আর টি বাংলা ডেস্ক

আপনাদের প্রিয় ওয়েবসাইট TRT Bangla এন্ড্রয়েড এপ্স লঞ্চ করেছে। প্রত্যেকে নিজের মোবাইলে ইন্সটল করতে ছবিতে ক্লিক করুন।