আমিরশাহীর অভ্যুত্থান উন্মত্ততাকে ধ্বংস করে দিয়েছে তুরস্কঃ ইয়াসিন ওকত্বাই

 

ইস্তাম্বুল|


তুরস্ক আরব আমিরশাহীর অভ‍্যুত্থান উন্মত্ততাকে ধ্বংস করে দিয়েছে বলে জানিয়েছেন রজব তৈয়‍্যব এরদোগানের উপদেষ্টা অধ্যাপক ডক্টর ইয়াসিন ওকতাই। সাম্প্রতিক ইয়েনী শাফাক পত্রিকাতে প্রকাশিত তাঁর একটি প্রবন্ধে তিনি একথা জানিয়েছেন।

তুরস্কের রাষ্ট্রপতি রজব তৈয়‍্যব এরদোগানের উপদেষ্টা অধ্যাপক ডক্টর ইয়াসিন ওকতাই জানিয়েছেন, তুরস্ক আরবের বিভিন্ন দেশে আরব আমিরাতের অভ‍্যুত্থানের উন্মত্মতাকে ধ্বংস করে দিয়েছে, যাদের সর্বশেষ দেশটি হল তিউনিসিয়া। তিনি আরব আমিরশাহীকে ‘অভ্যুত্থান পাগল’ হিসেবে বর্ণনা করে বলেন যে, আমিরাতের মুখোশ পরিপূর্ণভাবে খুলে গেছে । ইয়েনী শাফাক পত্রিকাতে তাঁর লেখা ‘ ইনকিলাবাতুল জীলিল জাদীদঃ তূনিস ওয়াল ইমারত’ শীর্ষক প্রবন্ধে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ” যেমন আপনারা দেখছেন যে মিশরের অভ‍্যুত্থানের পর , যেটা সে (আমিরশাহী) করিয়েছিল, কাতার, ইয়ামেন ও লিবিয়াতে এরকমই কিছুর পুনরাবৃত্তি করতে চাইছিল আমিরশাহী।” তিনি আরো জানিয়েছেন যে, যখন আমিরাত কাতার ও লিবিয়াতে অভ‍্যুত্থানের অপপ্রয়াসে সক্ষম হয়েছিল, তখন তুরস্ক ঐসব অভ‍্যুত্থানের ষড়যন্ত্রকে ধ্বংস করে দেওয়ার লক্ষ্যে দৃঢ় অবস্থান নেয়।

সাম্প্রতিক তিউনিসিয়াতে অভ্যুত্থান ঘটানোর জন্য চেষ্টা করে আরব আমিরাত। যেটা তুরস্ক ফাঁস করে দেয়। জানা গেছে, লিবিয়ার আল ওয়াতিয়‍্যাহ বিমান ঘাঁটি থেকে এই ষড়যন্ত্রের পরিকল্পনা করে আরব আমিরাত, যে বিমানঘাঁটিটি সাম্প্রতিক লিবিয়ার সেনাবাহিনী আমিরাত সমর্থিত সন্ত্রাসিদের থেকে দখল করেছে।।

উল‍্যেখ‍্যঃ ইতিপূর্বে মিশরে সেনা অভ্যুত্থান ও তুরস্কে ২০১৬ সালের ১৫ তাম্মুজ ব্যর্থ অভ্যুত্থানের পেছনে আমিরাতের ষড়যন্ত্র ছিল বলে জানা গেছে।


© টি আর টি বাংলা ডেস্ক