তুরস্কের সন্ত্রাস বিরোধী অভিযান নিয়ে জানতে যে তুর্কি ড্রামাটি দেখবেন

 

তুরস্ক দীর্ঘদিন ধরে দেশের অভ্যন্তরে ও আন্তর্জাতিক অঙ্গনে সন্ত্রাসবাদ বিরোধী অভিযান চালিয়ে যাচ্ছে। সিরিয়া, লিবিয়া সহ বিভিন্ন দেশে। বিশেষ করে মধ্যপ্রাচ্যে গজিয়ে ওঠা ভয়ংকর কমিউনিস্ট সন্ত্রাসি দল PKK/SDF/PYD এর বিরুদ্ধে তুরস্ক এই অভিযান চালিয়ে যাচ্ছে। তুরস্কের এই সন্ত্রাসবাদ বিরোধী অভিযান নিয়ে একটি অনবদ্য তুর্কি ড্রামা ‘সোজ’ আন্তর্জাতিক মহলে সাড়া জাগিয়েছে। সোজ শব্দের অর্থ হল প্রতিজ্ঞা।

প্রায় ২ ঘন্টা করে আশির অধিক এপিসোড যুক্ত এই ড্রামাতে মূলতঃ তুরস্কের অভ‍্যন্তরে কয়েকবছর ধরে চলা সন্ত্রাসি বিরোধী অভিযান ও আন্তর্জাতিক অঙ্গনে তুরস্কের অভিযানের উপর নির্মিত হয়েছে। সন্ত্রাসীদের ষড়যন্ত্র ও তুরস্কের স্পেশাল ফোর্সের বীরদের বিভিন্ন কৌশল, তুরস্কের সামরিক নীতি সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়গুলি এই ড্রামাতে ফুটে উঠেছে। ২০১৭ সালে শুরু হওয়া এই চলচ্চিত্রটি ইতিমধ্যে বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে।

ইয়াভুজ কারাসূ নামক একজন সাহসী কম‍্যান্ডারের ফিয়ন্সে একটি সন্ত্রাসী আক্রমণে নিহত হওয়া থেকে চলচ্চিত্রের শুরু। এই নাটকের মূল চরিত্রে অভিনয় করছেন তোলগা সারিস্তাস।
বিভিন্ন অভিযান, সন্ত্রাসিদের বিরুদ্ধে তুরস্কের অত‍্যাধুনিক অস্ত্রের ব‍্যবহার, তুরস্কের ইন্টেলিজেন্স সার্ভিসের বিভিন্ন কৌশল ,প্রেম-বিরহ, সুখ দুঃখ সবকিছু নিয়ে চলচ্চিত্রটি হয়ে উঠেছে অনবদ‍্য। সম্পূর্ণ অত‍্যাধুনিক পদ্ধতিতে নির্মিত নাটকটি দেখতে পাবেন ইউটিবে!


© টি আর টি বাংলা