সিরিয়া ও লিবিয়াকে সন্ত্রাসমুক্ত করতে অভিযান চালিয়ে যাবার ঘোষণা তুরস্কের

 

ইস্তাম্বুল|


সিরিয়া ও লিবিয়াকে সন্ত্রাস মুক্ত করতে অভিযান চালিয়ে যাবার কথা ঘোষণা করেছে তুরস্ক। এসংবাদ জানিয়েছে টি আর টি আরবী ও নিদা’উ সূরিয়া।

সিরিয়া ও লিবিয়াকে সন্ত্রাসমুক্ত করতে অভিযান চালিয়ে যাবার ঘোষণা দিয়েছে তুরস্ক। বর্তমানে উভয় দেশে সন্ত্রাসবাদ বিরোধী অভিযান চালিয়ে যাচ্ছে তুরস্ক ও তুরস্ক সমর্থিত সিরিয়ার জাতীয় বাহিনী ও লিবিয়ার সেনাবাহিনীর। গতকাল অর্থাৎ মঙ্গলবার তুরস্কের জাতীয় নিরাপত্তা পরিষদ সিরিয়া ও লিবিয়াকে সন্ত্রাসমুক্ত করতে অভিযান চালিয়ে যাবার সিদ্ধান্ত নিয়েছে।‌

সিরিয়ার বিষয়ে নিরাপত্তা পরিষদ জানিয়েছে যে, সিরিয়াবাসীকে দেশে ফেরানোর লক্ষ্যে সিরিয়ার ঐক‍্যবদ্ধতা বজায় রাখতে ও তাকে সন্ত্রাসি মুক্ত করতে তুরস্ক অভিযান চালিয়ে যাবে। দীর্ঘদিন ধরে দেশটিতে আসাদ, রাশিয়া, ইরান ও তাদের সমর্থিত সন্ত্রাসিরা এছাড়া কমিউনিস্ট সন্ত্রাসিরা দেশটিতে ধ্বংসযোজ্ঞ চালিয়ে যাচ্ছে যার ফলে বহু সিরিয়ার নাগরিক শহীদ হয়েছেন ও শরণার্থী হয়েছেন। সবথেকে বেশি সিরিয়ার শরণার্থী তুরস্কে বসবাস করছেন। তাদের দেশে ফেরানোর লক্ষ্যে সিরিয়াতে শান্তি ফেরাতে ও সন্ত্রাসি নির্মূল করতে অভিযান চালিয়ে যাবার উপর গুরুত্বারোপ করেছে তুরস্ক।

লিবিয়ার বিষয়েও তুরস্ক তার অবস্থান স্পষ্ট করেছে। ২০১১ সালে গদ্দাফীর পতনের পর থেকে উক্ত দেশে কিছু আরব দেশ , রাশিয়া , ইসরাইল, ফ্রান্স সহ কিছু দেশের সমর্থনে দেশটিতে সন্ত্রাসি কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে তথাকথিত যুদ্ধবাজ নামে পরিচিত সন্ত্রাসি হফতার। তুরস্ক জাতিসংঘ সমর্থিত লিবিয়ার সরকারের প্রতি সমর্থন জানিয়েছে। লিবিয়াকে সন্ত্রাসি মুক্ত করতে ইতিমধ্যে ‘আসিফাতুস সালাম’বা শান্তির ঝড় অভিযান শুরু করেছে ও বড় সাফল্য পেয়েছে লিবিয়ার সরকার। তুরস্ক লিবিয়ার বিষয়ে জানিয়েছে যে, তুরস্ক লিবিয়ায় শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে লিবিয়ার সরকার কে পূর্ণ সমর্থন করে যাবে।


© টি আর টি বাংলা ডেস্ক