সৌদি নোংরা রাজনীতির শিকার ইয়েমেনের নোবেলজয়ী তাওয়াক্কুল কারমান

 

ইস্তাম্বুল|


সৌদি আরবের নোংরা রাজনীতির কোপে ইয়েমেনের নোবেল বিজয়ী মহিয়সি তাওয়াক্কুল কারমান। সাম্প্রতিক ফেসবুকের নতুন ওভারসাইট বোর্ডের সদস্য নির্বাচিত হবার পর তাঁর বিরুদ্ধে সৌদি আরব নোংরা রাজনীতি শুরু করেছে।

সাম্প্রতিক ফেসবুক তাদের ওভারসাইট বোর্ডের জন্য ২০ জন সদস্য নির্বাচিত করে। এর মধ‍্যে তাওয়াক্কুল কারমান ছিলেন একজন। ওভারসাইট বোর্ডের কাজ হল ফেসবুকের উপর নজরদারি চালানো ও কোন পোস্ট ডিলিট করার প্রয়োজন সেগুলো চিহ্নিত করা।

ফেসবুকের ওভারসাইট বোর্ডের সদস্য নির্বাচিত হবার পর থেকে সৌদি জোট ও সৌদি মিডিয়া তাওয়াক্কুল কারমান ও ফেসবুকের বিরুদ্ধে নোংরা রাজনীতি শুরু করেছে। তাওয়াক্কুল কারমানকে সৌদি মিডিয়া ইখওয়ানি ইত‍্যাদি তকমা দিয়ে বিভিন্ন ভাবে অপমান করছে। সেইসাথে সোশ‍্যাল মিডিয়াতে সৌদি জোটের সমর্থকরা তাঁকে অত‍্যন্তঃ কটু ভাষায় আক্রমণ শুরু করেছে।

এদিকে তাওয়াক্কুল কারমান সৌদি জোটের এই নোংরা রাজনীতির বিরুদ্ধে তোপ দেগেছেন। তিনি তাঁর টুইটারে জানিয়েছেন যে সৌদির নোংরা অভিযানের জন্য তুরস্কে চলে এসেছেন। এদিকে সৌদি জোটের এই কুকর্মের বিরুদ্ধে ইয়েমেন সহ সারা বিশ্বে ধিক্কার শুরু হয়েছে।‌ #توكل_فخر_اليمنيين , #Tawakkol_TheYemenisPride ইত‍্যাদী হ‍্যশট‍্যাগ ব‍্যবহার করে সৌদি জোটের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়াতে নিন্দার ঝড় শুরু হয়েছে।‌

উল‍্যেখ‍্যঃ ২০১১ সালে তিনি নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হয়েছেন।


©টি আর টি বাংলা ডেস্ক