PKK/SDF সন্ত্রাসি নিধনে তুরস্ককে পূর্ণ সমর্থন জানালো সিরিয়ার কুর্দিদের সংগঠন মজলিসুল কুর্দ আল মুস্তাক্বিল্লীন

আফ্রীন|


সিরিয়াতে সন্ত্রাসবাদী সংগঠন PKK / SDF এর বিরুদ্ধে তুরস্কের অভিযানের প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছে সিরিয়ার কুর্দিদের সংগঠন মজলিসুল কুর্দ আল মুস্তাকিল্লীন। সাম্প্রতিক সিরিয়া সংক্রান্ত গবেষণা সংস্থা সূরিয়ে গুন্দেমির সাথে একটি সাক্ষাৎকারে একথা ঘোষণা করেছেন উক্ত সংগঠনের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট নাবীহ মূসা ত্বহা একথা জানিয়েছেন।

সাম্প্রতিক সুরিয়া গুন্দেমীর পক্ষ থেকে ওমর ওজকিজিলসিক নাবীহের ইন্টারভিউ গ্রহণ করেন। ইন্টারভিউতে নাবীহ PKK/SDF সন্ত্রাসিদের বিরুদ্ধে একরাশ ক্ষোভ উগ্রে দিয়েছেন। তিনি তাঁর বক্তব্যে স্পষ্ট জানান যে কুর্দি জনগণের সাথে ঐ জঙ্গিদের কোন সম্পর্ক নেই। তিনি বলেন,

” আমরা বিশ্বকে আরো এই বার্তা দিতে চেয়েছিলামঃ অধিকাংশ কুর্দিরা PKK সমর্থক নয়। PKK একাকি কুর্দিদের প্রতিনিধিত্ব করতে পারে না। আমরাও এখানে আছি। কুর্দিরা দেশপ্রেমী। আমরা এমন একটি সংগঠন যারা সিরিয়ার কুর্দিদের স্বার্থকে রক্ষা ও প্রতিরক্ষা করে। আর হ্যাঁ আমাদের প্রথম ও সর্বাগ্র লক্ষ হল PKK, SDF বা SDG এর মতো (বিচ্ছিন্নতাবাদী সংগঠন) যারা কুর্দিদের প্রতিনিধিত্বের দাবি করে তাদের বিরুদ্ধে লড়াই করা।”

তিনি আরো জানিয়েছেন যে এই বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসিদের বিরুদ্ধে কুর্দিরা লড়াই চালিয়ে যাবে।‌ তিনি আরো জানিয়েছেন যে তুরস্কের নেতৃত্বাধীন সিরিয়ার জাতীয় বাহিনীতে ফিরকা হামজার অধীনে সিরিয়ার কুর্দিরা সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে।

তুরস্কের সাথে সিরিয়ার কুর্দিদের দৃঢ় সম্পর্ক ও ভালোবাসার কথা উল্লেখ করে তিনি বলেন, ” তুরস্কে আমাদের ভাইদের সাথে আমাদের দৃঢ় বন্ধন রয়েছে ।”

তিনি আরো বলেন, ” আমি এরসাথে পিকেকে এবং সকল বিচ্ছিন্নতাবাদীদের বলতে চাই যে আমাদের সাথে আমাদের তুর্কি ভাইদের একটি গুরুত্বপূর্ণ ও অলঙ্ঘনীয় বন্ধন রয়েছে। আমরা সকলের সাথে এটা শেয়ার করতে চাই যে, পিকেকে হল একটি সন্ত্রাসী সংগঠন। আমাদের অবশ্যই তাদের বিরুদ্ধে লড়তে হবে। একজন দেশপ্রেমিক কুর্দি হিসেবে আমাদেরকে PKK এর বিরুদ্ধে লড়তে হবে।”

সিরিয়ার কুর্দিরা তুরস্কের প্রতি তাদের এই ভালোবাসার মাধ‍্যমে তারা অবশেষে প্রকৃত সত্য উদ্ঘাটন করে দিল।


© টি আর টি বাংলা ডেস্ক