Home International ইতালিয় নওমুসলিম সিলভিয়া রোমানোকে সোমালিয়া থেকে উদ্বার করলেন তুরস্কের গোয়েন্দারা

ইতালিয় নওমুসলিম সিলভিয়া রোমানোকে সোমালিয়া থেকে উদ্বার করলেন তুরস্কের গোয়েন্দারা

 

ইস্তাম্বুল|



ইতালির স্বেচ্ছাসেবী সিলভিয়া রোমানো‌কে সোমালিয়ার আল শাবাব গোষ্ঠীর থেকে উদ্ধার করলেন তুরস্কের গোয়েন্দারা। গতকাল অর্থাৎ রবিবার তিনি তাঁর মাতৃভূমি ইতালিতে পৌঁছেছেন। এসংবাদ জানিয়েছে আল জাজীরা ও ইয়ানী শাফাক।

সিলভিয়া রোমানো ২০১৮ সালের নভেম্বরে কেনিয়া থেকে আল শাবাব গোষ্ঠী কর্তৃক গ্রেফতার হয়েছিলেন। আল শাবাব তাঁকে গ্রেফতার করে সোমালিয়াতে পাঠিয়ে দেয়।‌ এসময় তিনি কেনিয়াতে আফ্রিকা মিলেলে নামক একটি ইতালীয় দাতব্য সংস্থার হয়ে কাজ করছিলেন।

দীর্ঘদিন নিখোঁজ এই মহিলার উদ্ধার করতে না পারায় গতবছর অর্থাৎ ২০১৯ সালের ডিসেম্বর মাসে ইতালি কর্তৃপক্ষ তুরস্কের গোয়েন্দা সংস্থা মিল্লী ইসতিখবারাত তাশকিলাতীর কাছে সহায়তার আবেদন করে। অবশেষে তুরস্কের গোয়েন্দার সহায়তায় রবিবার সোমালিয়ার রাজধানী মোগাদেসু থেকে বেশ কয়েক কিলোমিটার দূর থেকে সিলভিয়াকে উদ্ধার করা হয়েছে। সিলভিয়াকে বিশেষ উড়ানের মাধ্যমে ইতালীতে নিয়ে যাওয়া হয়েছে।

তবে সবথেকে আশ্চর্যজনক বিষয় হল, সিলভিয়া আল শাবাব কর্তৃক গ্রেফতার হবার পর আল শাবাবের ‘সুব‍্যবহার’ ও সেখানে ইসলামের সৌন্দর্য দেখে মুগ্ধ হয়ে তিনি ‘ স্বেচ্ছায়’ ইসলাম গ্রহণ করেছেন। সিলভিয়া রোমানো নিজেই জানিয়েছেন যে, জবরদস্তি নয়, ইসলাম গ্রহণকরাটা ছিল তাঁর পছন্দের স্বাধীনতা। আল শাবাবের মতো একটি কট্টরপন্থী সংগঠন যাদেরকে আন্তর্জাতিক মহল ‘সন্ত্রাসি’ তকমা দিয়েছে তাদের থেকে তিনি এমন সুব‍্যাবহার দেখলেন যে নিজের ধর্ম পরিবর্তন করে ফেললেন! তাহলে কি আল শাবাব সম্পর্কে আমাদের মধ্যে ভুল ধারণার প্রসার করা হয়েছে?

এদিকে দেশে ফেরারপর ইতালীবাসী ভালোবাসার চাদরে তাঁকে মুড়িয়ে দিয়েছেন। তিনি ইতালিতে পৌঁছাবার পর মাস্ক খুলে অভ‍্যর্থনা জানান। তুরস্কের ভেস্ট পরা তাঁর ছবি সামাজিক গণমাধ্যমে ভাইরাল হয়।

উল‍্যেখ‍্য এই অভিযানে তুরস্কের গোয়েন্দা সংস্থার সহযোগী হন সোমালীয় ও ইতালীয় গোয়েন্দারা।



© টি আর টি বাংলা ডেস্ক

আপনাদের প্রিয় ওয়েবসাইট TRT Bangla এন্ড্রয়েড এপ্স লঞ্চ করেছে। প্রত্যেকে নিজের মোবাইলে ইন্সটল করতে ছবিতে ক্লিক করুন।