ক্রয় বিক্রয়ের ফাঁকে এক হাজার বই পড়ে নজির গড়লেন কোনিয়ার কৃষক

0
17

 

কোনিয়া|


বিরতি সময়ে মনোরঞ্জনের জন‍্য মানুষের বিভিন্ন অভ‍্যাস রয়েছে। কেও বা মানুষের সাথে গল্প করে , কেওবা গাঢ় শুনে আবার কেও এক ছিলিম তামাক টেনে বিরতি কাটিয়ে থাকেন। কিন্তু কোনিয়ার ফলবিক্রেতা আব্দুল কাদেরের নেশা হল বই পড়ে সময় কাটানো।

আব্দুল করিম ওজলিবি একজন ফলবিক্রেতা হলেও বইয়ের প্রতি অগাধ ভালোবাসা তাঁকে অনন‍্য করে তুলেছে। ছোটবেলায় পারিবারিক কারণে তিনি তাঁর পড়াশোনা চালিয়ে যেতে পারেন নি। কিন্তু পারিবারিক অবস্থা বই থেকে তাঁকে দূরে সরাতে পারে নি‌ । তুরস্কের ঐতিহাসিক প্রদেশ কোনিয়ার কোন এক রাস্তায় তাঁর একটি ছোট্ট ফলের দোকান রয়েছে এখানে তিনি ফল বিক্রি করেন এবং বিক্রেতাদের সাথে কেনাবেচার ফাঁকে তিনি বই পড়েন। বই পড়তে পড়তে তিনি এক হাজার বই পড়ে শেষ করে ফেলেছেন।

আনাদোলু এজেন্সির সাথে একটি সাক্ষাৎকারে তিনি জানান যে তিনি প্রায় ৫ থেকে ছয় বছর ধরে বই পড়ে আসছেন। তিনি বলেন, ” এপর্যন্ত আমি এক হাজার বই পড়েছি এবং অনেক কিছু জানতে পেরেছি।”

তিনি আরো জানিয়েছেন যে, তিনি শৈশব থেকেই বইয়ের প্রেমে পড়েছিলেন। তাঁর কণ‍্যা ওপেরা সংগীত নিয়ে পড়াশোনা করে ও তার পড়াশোনায় তিনি যথাসম্ভব সহায়তা করেন। সামান্য একজন ফলবিক্রেতা হয়ে বইয়ের প্রতি এত টান সত‍্যিই বেনজির।


©টি আর টি বাংলা ডেস্ক