বাতাস করোনা মুক্ত রাখতে তুরস্কের অভিনব আবিষ্কার বাতাস পরিশোধক যন্ত্র

 

ইস্তাম্বুল|


করোনা সংকটের মধ‍্যেও তুরস্কের প্রযুক্তি দুর্দান্ত গতিতে এগিয়ে চলছে। একের পর এক নতুন নতুন জিনিস তৈরি করে সমগ্র বিশ্বকে তাক লাগিয়ে দিচ্ছে মুসলিম বিশ্বের এই অন‍্যতম দেশটি। ,এবার বাতাসকে করোনা মুক্ত রাখতে অভিনব এয়ার পিউরিফায়ার তৈরি করে বিশ্বকে তাক লাগিয়ে দিল তুরস্কের একটি কোম্পানি। এসংবাদ জানিয়েছে তুরস্কের বিখ্যাত সংবাদমাধ্যম তুর্ক প্রেস।

তুরস্কের কোম্পানি GAP İnşat ঘোষণা করেছে যে তারা বাতাসকে করোনার ভাইরাস থেকে মুক্ত রাখতে একটি এয়ার পিউরিফায়ার তৈরি করেছে । কোভিড 19 সংকটের সময় লড়াই করার লক্ষ্যে তুরস্কের 32 টি হাসপাতালে এপর্যন্ত 36 টি বায়ু পরিশোধক যন্ত্র পাঠানো হয়েছে ।

জালিক হোল্ডিং গ্রুপ কর্তৃক সহায়তা প্রাপ্ত এই সংস্থাটি এক বিবৃতিতে জানিয়েছে যে সংস্থাটি এখন দুটি নতুন প্রোডাক্ট তৈরি করছে এবং হাসপাতালগুলিতে আরও ১৫০ টি ডিভাইসের আরো একটি ব্যাচ সাপ্লাই করার লক্ষ‍্যমাত্রা নিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে যে উক্ত সংস্থা তাদের গবেষণা কেন্দ্রগুলিতে এই বিশেষ বায়ু পরিশোধকটি তৈরি করেছে ।

সংস্থাটির বিবৃতি অনুসারে, ডিভাইসটি আবদ্ধ স্থানগুলিতে ভাইরাসের ঘনত্ব হ্রাস করে, যা হাসপাতালে স্বাস্থ্যসেবা কর্মীদের এই ভাইরাসে আক্রান্ত হবার ঝুঁকি হ্রাস করে।

সংস্থাটি এখন দুটি অতিরিক্ত মোবাইল, রিমোট-নিয়ন্ত্রিত ডিভাইস তৈরির কাজ করছে যা অতিবেগুনি রশ্মি দ্বারা জীবাণু এবং ভাইরাস নির্মূল করে।

বিবৃতিটি ব্যাখ্যা করেছে যে ডিভাইসটি HEPA ফিল্টারের মাধ্যমে বাতাসে থাকা মোবাইল ভাইরাসগুলি ক্যাপচার করে এবং আল্ট্রাভায়োলেট রশ্মি ব্যবহার করে সেগুলি শেষ করে দেয়।

এই বিবৃতিতে আরও জানান যে ডিভাইসটি ইন্টেন্সিভ কেয়ার ইউনিট এবং অন্যান্য অভ্যন্তরীণ জায়গাগুলিতেও ব্যবহার করা হবে।

বিবৃতিতে উল্লেখ করা হয়েছে যে মোবাইল ডিভাইসটি একবার চালু করার পরে অন‍্য কিছুর সহায়তা ছাড়াই কাজ করে ।

করোনা সংকটের মধ‍্যে তুরস্কের এই নতুন নতুন সাফল্য তুরস্ক কে বিশ্বের মাঝে নতুন করে চেনাবে ‌।


© টি আর টি বাংলা ডেস্ক