বড় সাফল্য ইরানেরঃ মহাকাশে গোয়েন্দা স‍্যাটালাইট পাঠালো তারা

 

তেহরান|


করোনা ভাইরাস সংকটের মধ‍্যেও বড় সাফল্য অর্জন করেছে ইসলামী প্রজাতন্ত্র ইরান। মহাকাশে নূর স‍্যাটেলাইট পাঠালো এই দেশটি। এসংবাদ জানিয়েছে পার্স টুডে।

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি গতকাল সফল ভাবে ‘নূর’কে উৎক্ষেপণ এবং ৪২৫ কিলোমিটার ঊর্ধ্বাকাশের কক্ষপথে স্থাপন করেছে। ইরানের মধ্যাঞ্চলীয় মরুভূমি দাশত-ই কাভির থেকে ‘নূর’ উপগ্রহকে নিক্ষেপ করা হয়। এ কৃত্রিম উপগ্রহ কক্ষপথ পর্যন্ত বহন করেছে ইরানের নিজস্ব প্রযুক্তিতে তৈরি বাহক রকেট কাসেদ (বার্তাবাহক)। আইআরজিসি’র প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সামরিক উপগ্রহটি উৎক্ষেপণ করা হয়।

‘নূর’কে উৎক্ষেপণের ঘোষণা পরই আমেরিকার জয়েন্ট চিফস অফ স্টাফের ভাইস চেয়ারম্যান মার্কিন বিমান বাহিনীর জেনারেল জন হাইটেন বলেন, ওয়াশিংটন এ উৎক্ষেপণের দিকে গভীর নজর রেখেছে।

এদিকে, দিন শেষে মার্কিন বিমান বাহিনীর ১৮তম মহাকাশ নিয়ন্ত্রণ স্কোয়াড্রন সংক্ষেপে ১৮ এসপিসিএস এক টুইট বার্তায় কক্ষপথে দুটি বস্তু শনাক্ত করার ঘোষণা দেয়। এতে বলা হয় এ দুটিই ইরান ছোঁড়া হয়েছে। বার্তায় এর একটিকে বাহক এবং অপরটিকে কৃত্রিম উপগ্রহ হিসেবে উল্লেখ করা হয়।

মহাকাশে মার্কিন সামরিক অভিযান সামগ্রিকভাবে নিয়ন্ত্রণের দায়িত্বে নিযুক্ত পেন্টাগনের নব নির্মিত সংস্থা ইউএস স্পেস কমান্ডও স্বীকার করে, ইরান উৎক্ষেপণের কার্যকর প্রযুক্তি অর্জনের যে প্রচেষ্টা চালাচ্ছে তার ওপর গভীর নজর রাখছে আমেরিকা।

কয়েকমাস আগে তুরস্ক জানিয়েছিল যে, ইউরোপের পতন হচ্ছে ও এশিয়ার উত্থান হচ্ছে। এবার সেকথা আবার প্রমাণ করে দেখালো তুরস্কের ভ্রাতৃপ্রতিম দেশ ইরান।


©টিআরটি বাংলা ডেস্ক