পবিত্র রমাজান শরীফ উপলক্ষে ১৬ টি দেশে ১০ মিলিয়ন মানুষকে সহায়তা পাঠাবে তুরস্কের আল হেলাল আল আহমার

 

ইস্তাম্বুল|

পবিত্র রমজান মাস উপলক্ষে সমগ্র মুসলিম বিশ্বে দশ মিলিয়ন মানুষকে সহায়তা পাঠাবে তুরস্কের আল হেলাল আল আহমার বা তুর্কিশ রেড ক্রিসেন্ট। এই সংবাদ জানিয়েছে ইয়ানী শাফাক।

তুরস্কের আল হেলাল আল আহমারের প্রধান করীম কিনিক জানিয়েছেন, সারা বিশ্বে যুদ্ধ বিধ্বস্ত, দরীদ্র অঞ্চলের মানুষদের কাছে এই সহায়তা পাঠানো হবে। লকডাউনের কারণে, অন‍্যান‍্য বছরের থেকে এবছর তুরস্কের মানুষের জন্য একটু বেশী সহায়তা বরাদ্দ করা হয়েছে বলে তিনি জানান।

তুরস্কের আল হেলাল আল আহমার এবারে ফিলিস্তীন, বসনিয়া হারজেগোভিনা, সিরিয়া, ইরাক, আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশ , রাখাইন সহ ১৬ টি দেশে সহায়তা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

আগামী ২৪ এপ্রিল থেকে রমজান শুরু হয়ে ২৩ মে তে সমাপ্ত হবার কথা রয়েছে। গতবছর ৩৮ টি দেশ ও ৪০০ টি অঞ্চলে সহায়তা পাঠিয়েছিল তুরস্কের আল হেলাল আল আহমার। এবছর রমজান সহায়তার জন্য ২০৭ মিলিয়ন তুর্কি লিরা ( ৩২ মিলিয়ন আমেরিকান ডলার) বরাদ্দ করা হয়েছে বলে জানিয়েছেন করীম কিনিক।

তুরস্কে এবছর ৬ লক্ষ দশ হাজার পরিবারকে (২.৫ মিলিয়ন জনগণ) সহায়তা রমজান সহায়তা দেবে উক্ত সংস্থা। এছাড়া লকডাউন সহ বিভিন্ন কারণে ঘরে থাকা তিন মানুষের জন্য ৩ মিলিয়ন ইফতার , সেহরী ও খাবারের আয়োজন করার কথা জানিয়েছেন তাঁরা। এছাড়া করোনা ভাইরাস ও বিভিন্ন কারণে বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্রে দিনরাত পরিশ্রম করা ৪০০০ জন স্টাফকে ইফতার দেওয়া হবে। এছাড়া ৫ লক্ষ ৫০ হাজার পরিবার কে ব্যাক্তিগত পার্সোনাল কেয়ার প‍্যাক ও স্যানিটাইজার বিতরণ সহ ২ লক্ষ ৫০ হাজার পরিবার কে মাসিক ৫৮ আমেরিকান ডলার অনুদান প্রদান করার কথা ঘোষণা করেছে আল হেলাল আল আহমার। এছাড়া নিত‍্যপ্রয়োজনী দ্রব্যের জন‍্য তুরস্কে একটি কোড নাম্বার দেওয়া হবে যাতে মেসেজের মাধ্যমে জনগণ প্রয়োজনীয় দ্রব্য পেতে পারেন।

© টি আর টি বাংলা ডেস্ক