ভারতের নাগরিকত্ব বিল বৈষম্যমূলকঃ হিউম্যান রাইটস ওয়াচ

 

ইস্তাম্বুল|

ভারতের বিজেপি সরকারের তথাকথিত নাগরিকত্ব বিলকে বৈষম্যমূলক বলে আখ্যায়িত করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ। বৃহস্পতিবার একটি রিপোর্টে তারা একথা জানিয়েছে বলে সংবাদ প্রকাশ করেছে আনাদোলু এজেন্সি।

উক্ত মানবাধিকার সংস্থা জানিয়েছে যে, তথাকথিত সিটিজেনশিপ বিল বিশেষ নাগরিকত্ব যাচাই প্রক্রিয়া ভারতের মুসলিমদের হুমকির মুখে ফেলছে। গত ডিসেম্বর মাসে পাস হওয়া এই বিলটি বহিরাগত হিন্দু, খৃষ্টান, জৈন ও বৌদ্ধদের নাগরিকত্ব দেবার কথা বললেও মুসলিমদের ব্রাত্য করেছে যা প্রকাশ‍্য মুসলিম বিরোধিতার পরিচায়ক।

ভারতের মুসলিম নেতৃত্ব সহ বিভিন্ন সংগঠন এই বিলের বিরোধিতা করেছেন ও পথে নেমেছেন। এমনকি বহু রাজ‍্য এই বিলটি না মানার কথা ঘোষণা করেছে।

হিউম্যান রাইটসের উক্ত ৮২ পৃষ্ঠার রিপোর্ট ভারত কর্তৃপক্ষের ব্যর্থতার কথা প্রকাশ করে জানিয়েছে যে ভারতের পুলিশ ও অন্যান্য অফিসিয়ালরা উক্ত বিলের সমালোচকদের গ্রেফতারের ক্ষেত্রে ও উক্ত বিলের বিরুদ্ধে আন্দোলন করা শান্তিপূর্ণ মিছিলকে বিচ্ছিন্ন করতে তড়িৎ ব্যবস্থা গ্রহণ করলেও উক্ত শান্তিপূর্ণ মিছিলের উপর আক্রমণকারী সরকারপন্থীদের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ করে নি।

মানবাধিকার সংস্থার দক্ষিণ এশিয়ার ডিরেক্টর মিনাক্ষী গাঙ্গুলী ক্ষোভ প্রকাশ করে জানিয়েছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী করোনা ভাইরাসের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে লড়াই করার কথা বললেও ভারতের মুসলিম বিদ্বেষী হামলা ও বৈষম্যের বিরুদ্ধে এখনো ঐক‍্যবদ্ধ হবার ডাক দেন নি।

উল্লেখ্য উক্ত বিলটি দিল্লি, আসাম, উত্তর প্রদেশের বৈষম্য ও দাঙ্গায় আক্রান্ত ও তাদের পরিবার সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বের ১০০ টি ইন্টারভিউর ভিত্তিতে তৈরি করা হয়েছে।

© টি আর টি বাংলা ডেস্ক