” আমি এই দেশের রুটি খেয়েছি”, বিপদের সময় তুরস্ক ছাড়তে ” না “লেবাননের ডাক্তার

 

ইস্তাম্বুল|

তুরস্ক মানেই ভালোবাসা, ভ্রাতৃত্ব ও ঐক‍্যের সমাহার। যে দেশের রুটি খেয়েছেন সেই তুরস্ককে বিপদের সময় তুরস্ককে ছেড়ে যাবেন না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন এক লেবাননের ডাক্তার। তুরস্কের আরবী সংবাদমাধ্যম ওকালাতু আনবা’য়ি তুরকিয়া এসংবাদ জানিয়েছে।

তুরস্ক অভিবাসী লেবাননের ডাক্তার আহমাদ দানদাশলী ইস্তাম্বুলের পার্শ্ববর্তী কোজালী প্রদেশে বসবাস করেন। তিনি বর্তমানে চলমান করোনা সংকটের সময় তুরস্ককে ছেড়ে যাবেন না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন। তিনি তুরস্কে থেকে তুর্কি ভাইবোনের সেবায় আত্মনিয়োগ করতে চান। সাম্প্রতিক তাঁর টুইটারে একটি ভিডিও বার্তায় আহমাদ বলেন,

” আমি এই দেশের রুটি খেয়েছি। এটা আমাদের অভ‍্যাস বা চরিত্র নয় যে এই দেশটি যেখানে আমরা থেকেছি ও (এই দেশটি) আমাদের দিয়েছে যা কিছু আমরা পেয়েছি সেই দেশকে কঠিন ও সংকটের সময় ছেড়ে যাব। ”

তিনি তুরস্কে আমেরিকার স্বাস্থ্য মন্ত্রণালয় ও আমেরিকার দূতাবাসের সাথে তাঁর যোগাযোগের ও সহায়তার কথা উল্লেখ করে তিনি তুরস্কে বিনামূল্যে চিকিৎসা ও তুর্কিদের সাথে একসাথে মহামারী সংকটের সময় কাজ করার কথা ঘোষণা করেছেন।

লেবাননের ডাক্তারের এই ঘোষণায় আপ্লুত তুর্কি বাসী। সোশাল মিডিয়া জুড়ে ডাক্তার সাহেব প্রসংশায় ভাসছেন।

উল্লেখ্য, তুরস্ক আরব অনারব সহ সমগ্র মুসলিম উম্মাহের দূর্গে পরিণত হয়েছে ও হচ্ছে। এছাড়া উসমানীয় সাম্রাজ্যের রাজধানীটি এখন আবার মুসলিম বিশ্বের কেন্দ্রবিন্দুতে পরিণত হতে চলেছে।

©টি আর টি বাংলা ডেস্ক