‘নির্বাকদের আওয়াজ’ তুরস্কের আনাদোলু এজেন্সির প্রসংশায় হামাস , প্রসংশা আরব ও ইরানের গুণিজনের

ইস্তাম্বুল|

তুরস্কের উসমানী আমলের সংবাদ মাধ্যম আনাদোলু এজেন্সির সার্ধশতবার্ষিকী উপলক্ষে আনাদোলু এজেন্সির ভূয়সি প্রসংশা করলেন আরব আজমের জ্ঞানী গুণীরা। আনাদোলুর ভূয়সি প্রসংশা করেছেন ফিলিস্তিনের স্বাধীনতা সংগ্রামী দল হামাসের আমীর ইসমাঈল হানিয়াও।

মুসলিম বিশ্বের বিশেষ করে ফিলিস্তীনিদের মুখপাত্র হয়ে সংবাদ প্রচার করায় তুরস্কের বিখ্যাত আন্তর্জাতিক পত্রিকা আনাদোলু এজেন্সিকে ভূয়সি প্রসংশা করেছেন হামাসের আমীর ইসমাইল হানিয়া। আনাদোলু এজেন্সির ডিরেক্টর জেনারেল সেনোল কাজানজিকে পাঠানো একটি চিঠিতে ইসমাঈল হানিয়া লেখেন,

” হামাসে আমরা ও ফিলিস্তিনীরা ফিলিস্তিনের খবর বিশেষ করে জেরুজালেমের সংবাদ, কারাবন্দি ও গাজা অবরোধ নিয়ে কভারেজের জন্য আনাদোলু এজেন্সির উপর গর্বিত।”

তিনি আরো যে আনাদোলু এজেন্সি ফিলিস্তিনের সত‍্যটি প্রচার করেছে ও ইসরাইলের দোষগুলো প্রকাশ করে দিয়েছে।

হামাস ছাড়া বিভিন্ন আরবীয় ও ইরানী গুণিজনরাও আনাদোলু এজেন্সির ভূয়সি প্রসংশা করেছেন। আরবীদের মধ্যে উল্লেখযোগ্য হলেন তিউনিসিয়ার সাংবাদিক আলিদা বিন উমর, রাবিয়া আল সৌব । আলিদা আনাদোলু এজেন্সির আরবীয় ‘অধিকাংশ” দালাল মিডিয়ার বিপরীতে স্বাধীনচেতা আনাদোলুকে ভূয়সি প্রসংশা করেছেন।

ইরানের বিরুদ্ধে পাশ্চাত্য মিডিয়া যখন ভূয়া প্রচারণা চালাচ্ছে তখন আনাদোলু ইরানের পাশে দাঁড়িয়ে সঠিক খবর প্রচার করায় আনাদোলুকে ধন্যবাদ দিতে ভুললেন না ইরানী রাও।‌

ইরানের অধ‍্যাপক, ঐতিহাসিক ও রাজনৈতিক বিশ্লেষক ডক্টর মাহদী মুহাম্মাদী পাশ্চাত্য মিডিয়া কে তুলোধোনা করেছেন ও আনাদোলু এজেন্সির প্রসংশা করে বলেন,

” কিছু (মিডিয়া) ভালো কাজ করে আসছে যেগুলোর মধ্যে আনাদোলু এজেন্সিও পড়ে যেটাকে আমি সাম্প্রতিক অনুসরণ করছি”।

অপর এক রাজনৈতিক বিশ্লেষক আহমাদ সোজিও আনাদোলুর ভূয়সি প্রসংশা করেছেন। অপর এক ইরানী গবেষক ইবনুল হাসান ইরানের বিষয়ে  আনাদোলুকে ভূয়সি প্রসংশা করেন।

উল্লেখ্য আনাদোলু এজেন্সি আরবী, তুর্কি, ফারসী, ইংরেজি সহ ১৩ টি ভাষায় খবর প্রচার করে থাকে ও ৯৩ টি দেশের প্রায় ৬০০০ সাবস্ক্রাইবারকে সেবা দিয়ে থাকে।

© টি আর টি বাংলা