তুর্কি আক্রমণে ইরাকে নিকেশ কুখ্যাত সন্ত্রাসী নাজিফা বিলেন

 

কান্দিল|


ইরাকে তুরস্কের একটি অভিযানে নিকেশ হল পিকেকে সন্ত্রাসিদের গুরুত্বপূর্ণ উচ্চপদস্থ সদস্য নাজিফা বিলেন। সোমবার তুরস্কের গোয়েন্দা সংস্থা মিল্লী ইসতিখবারাত তাশকিলাতী ও তুর্কি জাতীয় সেনাবাহিনী তুর্ক সিলাহী কুওওয়াতলারীর যৌথ অভিযানে এই সন্ত্রাসিটি নিহত হয়েছে বলে জানিয়েছে ডেইলি সাবাহ।

কুখ্যাত এই সন্ত্রাসি নাজিফা বিলেন ওরফে হাজের গুয়ি ওরফে হাজের হিলাল উত্তর ইরাকের কান্দিল পাহাড়ে নিকেশ হয়েছে বলে জানিয়েছে ডেইলি সাবাহ। এই সন্ত্রাসিটি কুখ্যাত পিকেকে সন্ত্রাসিদের তথাকথিত কুর্দিস্তান কমিউনিটি ইউনিয়নের ছয় সদস্যের একজন, এই ইউনিয়নটি ইরাকি , ইরানী ও সিরিয়ার বিভিন্ন সন্ত্রাসি দলের জোট। এই কুখ্যাত সন্ত্রাসীটি পিকেকে সন্ত্রাসিদের মহিলা মুভমেন্টের প্রথম সারির নেত্রী ছিল। সে সিরিয়া থেকে প্রশিক্ষণ লাভ করে।

বিশেষ সূত্রে জানা গেছে তুরস্কের মিল্লি ইসতিখবারাত তাশকিলাতী প্রায় এক মাস আগে আঞ্চলিক সূত্রে খবর পায় ও সুপরিকল্পিতভাবে একটি শুটে সন্ত্রাসিটির নিশ্চিহ্ন করে। সূত্রটি এই অভিযানকে গুরুত্বপূর্ণ হিসেবে বর্ণনা করে জানিয়েছে যে পিকেকে এই প্রথম ইরাকে বড়সড় আঘাত পেয়েছে।

উল্লেখ্য পশ্চিমাদের সহায়তায় পিকেকে নামক সন্ত্রাসি দলটি মধ‍্যপ্রাচ‍্যে দীর্ঘদিন ধরে সন্ত্রাসি কর্মকান্ড চালিয়ে যাচ্ছিল। তুরস্ক ৩০ বছর ধরে অভিযান চালিয়ে এই সন্ত্রাসি দলটিতে বড়সড় ধ্বস নামিয়ে দিয়েছে। কিছুদিন আগে এই দলের এক গুরুত্বপূর্ণ সন্ত্রাসি জেরার সময় জানিয়েছে যে দলটির শিঘ্রই পতন হবে।


© টি আর টি বাংলা ডেস্ক