ফিলিস্তিনী বন্দীদের মুক্ত করতে কথা হামাস ও সৌদি আরবের

 

রিয়াজ|


সৌদি কারাগারে বন্দি ফিলিস্তিনের বন্দীদের মুক্ত করতে সৌদি আরব কর্তৃপক্ষের সাথে আলোচনা করতে শুরু করেছে ফিলিস্তিনের স্বাধীনতা সংগ্রামী সংগঠন হামাস। আজ সংবাদ জানিয়েছে তুরস্কের পত্রিকা ইয়ানী শাফাক।

পবিত্র রমজান মাসের পূর্বে ফিলিস্তিনের বন্দীদের মুক্ত করার লক্ষ্যে সৌদি আরব ও হামাসের মধ‍্যে আলোচনা শুরু হয়েছে। আনাদোলু এজেন্সির সাথে একটি সাক্ষাৎকারে হামাসের গুরুত্বপূর্ণ সদস্য বাসিম না’য়ীম জানিয়েছেন। বাসিমের কথা অনুযায়ী এপর্যন্ত মোট ৬২ জন ফিলিস্তিনীকে সৌদি আরব ফিলিস্তিনের মুক্তিযোদ্ধাদের সমর্থনের জন্য গ্রেফতার করে। সৌদি আরবের এই কর্মকান্ডে দুঃখপ্রকাশ করে তিনি বলেন,

” আমরা দুঃখ প্রকাশ করছি যে, ঐ ফিলিস্তিনীগণ সৌদি আরবে কয়েক দশক ধরে অবস্থান করেছেন এবং দেশটি গঠন ও সৌদি কমিউনিটির সমর্থনে ভূমিকা রেখেছেন।”

তিনি আরো জানিয়েছেন যে, উক্ত বন্দীগণ এমন কোন কাজ করেন নি যা সৌদি আরবের স্বার্থের বিরুদ্ধে। এদিন হামাসের কথা উল্লেখ করে তিনি স্পষ্ট জানিয়েছেন যে, হামাস কোন দেশের বাহিরে বা অভ‍্যন্তরে কোন উক্ত দেশের বিরুদ্ধে কাজ করে না।

যদিও আগামী মে মাসে ফিলিস্তিনীদের বিষয়ে দ্বিতীয় শুনানি হবে বলে জানা গেছে তবে বাসাম জানিয়েছেন, রোজার পূর্বেই এই বিষয়টি সমাধান করা হবে।

উল্লেখ্য আলে সৌদ রাজবংশ আরবের কিছু অন্যান্য রাজবংশের সাথে মিলে ইসরাইলের সাথে সম্পর্ক মজবুত করতে আগ্রহী হয়েছে। আর সেই লক্ষ্যে তারা ফিলিস্তিন ও ফিলিস্তিনের মুক্তি সংগ্রামীদের বিরুদ্ধে অবস্থান নিয়েছে।


© টি আর টি বাংলা ডেস্ক