এবার তুর্কি আকাশযানগুলি বিদ্যুৎ ও বজ্রপাত সহনশীল করে গড়ে তোলা হবে

 

ইস্তাম্বুল|


তুরস্ক প্রতিরক্ষা ক্ষেত্রে বিপ্লব আনতে চলেছে। এবার তুরস্কের যুদ্ধবিমান , হেলিকপ্টার ও ড্রোন প্রভৃতী যাতে বিদ্যুৎ ও বজ্রপাতে ক্ষতিগ্রস্ত না হয় সে বিষয়ে পরিক্ষা নিরিক্ষা ও অত‍্যাধুনিক ব্যবস্থা গ্রহণ করতে চলেছে তুরস্ক। এসংবাদ জানিয়েছে তুরস্কের সংবাদমাধ্যম ওকালাতু আনবায়ি তুরকিয়া।

তুরস্কের আকাশ ও মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান তুসাশ ও হিজাল প্রাইভেট লিমিটেড এর যৌথ উদ্যোগে বিদ্যুৎ ও বজ্রপাত সহনশীল বিমান নির্মাণে প্রত‍্যক্ষ ও পরোক্ষ পরিক্ষা শুরু করতে চলেছে তুরস্ক। এবিষয়ে তুরস্কের পারদর্শী ইঞ্জিনিয়ার, টেকনিশিয়ান প্রমুখরা এই পরীক্ষায় যোগদান করবেন।

তুরস্কের এই নবউদ্ভাবিত প্রকল্পের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ‍্যেশ‍্য হলঃ

• তুরস্কের যুদ্ধবিমান, হেলিকপ্টার ও ড্রোনগুলো সহ বিভিন্ন অস্ত্র পরীক্ষা করা ও সেগুলোকে বিদ্যুৎ ও বজ্রপাত সহনশীল করে গড়ে তোলা।

• পরীক্ষা হবে সম্পুর্ন ঘরোয়া ও অত্যাধুনিক তুর্কি প্রযুক্তিতে।

তুরস্ক ইতিমধ্যে অন‍্যের উপর নির্ভর না করে ঘরোয়া প্রযুক্তিতে নিজস্ব অস্ত্র শস্ত্র তৈরির মাধ্যমে নিজস্ব প্রতিরোধ ব্যবস্থাকে অপ্রতিরোধ্য করে গড়ে তোলার ঘোষণা দিয়েছে ও সেই অনুযায়ী ঘরোয়া প্রযুক্তির উপর জোর দিয়েছে। উল‍্যেখ‍্য গত ২৯ নভেম্বর ২০১৯ তারিখে তুরস্কের রাষ্ট্রপতি রজব তৈয়‍্যব এরদোগান ঘোষণা দিয়েছেন যে, তুরস্ক ঘরোয়া প্রযুক্তিতে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছতে দৃঢ়প্রতিজ্ঞ।


© মুহাম্মাদ ইয়াসির আরাফাত মল্লিক