Home Video Gallery তুরস্কে সাড়ম্বরে পালিত হল ঐতিহাসিক চানাক্কালে দিবস, শহীদদের স্মরণে ভিডিও পোস্ট করলেন...

তুরস্কে সাড়ম্বরে পালিত হল ঐতিহাসিক চানাক্কালে দিবস, শহীদদের স্মরণে ভিডিও পোস্ট করলেন তুরস্কের ড্রোনের পিতা

ইস্তাম্বুল|


গতকাল অর্থাৎ বুধবার তুরস্কে সাড়ম্বরে পালিত হল ১০৫ তম ঐতিহাসিক চানাক্কালে শহীদ দিবস। ১৯১৫ সালের এই দিনে উসমানীয় মুজাহিদ বাহিনী গ্যালিপলির যুদ্ধে পশ্চিমা দখলদার বাহিনীর বিরুদ্ধে চানাক্কালে তীর রক্ষার্থে বহু ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছিলেন। শহীদ হয়েছেন বহু উসমানী যোদ্ধাগণ।

যদিও এই যুদ্ধে উসমানী সাম্রাজ্য বহু ক্ষয়ক্ষতির সম্মুখীন হয় কিন্তু অবশেষে দখলদার বাহিনীর বিরুদ্ধে সর্বশেষ বড় বিজয় লাভ করেন উসমানীয়রা। এই যুদ্ধের কয়েকবছর পর ১৯২৩ সালে পতন ঘটে মুসলিম বিশ্বের সর্বশেষ খিলাফতের ও জন্ম নেয় নতুন দেশ প্রজাতান্ত্রিক তুরস্কের।

শহীদদের স্মরণে এই ভিডিওটি পোস্ট করেছেন তুরস্কের ড্রোনের জনক সেলজুক বায়রাকতার

করোনা ভাইরাসের কারণে এই দিনটি পূর্বের তুলনায় কম হলেও সাড়ম্বরে পালিত হল এই দিনটি। তুরস্কের নেতৃত্ববৃন্দের সমাহারে দিনটি হয়ে উঠেছে স্মরণী। আজ এই বিজয় দিবসে বক্তব্য রাখেন তুরস্কের রাষ্ট্রপতি ও মুসলিম বিশ্বের বেতাজ সুলতান রজব তৈয়‍্যব এরদোগান। এবছরের এই দিনটির অন্যতম চমক ছিল, মুসলিম বিশ্বের বিভিন্ন প্রান্তে বসবাস রত মুসলিমরাও তুরস্কের সাথে এই দিনটি স্মরণ করেছেন।

তুরস্ক ও মুসলিম বিশ্বের সাথে সাথে এই দিনটি পালন করলেন তুরস্কের ড্রোনের জনক ও এরদোগানের জামাতা সেলজুক বায়রাকতার। তিনি চানাক্কালে যুদ্ধে শহীদ মুজাহিদীনদের স্মরণে একটি ভিডিও প্রকাশ করেন।

#ÇanakkaleGeçilimez


© মুহাম্মাদ ইয়াসির আরাফাত মল্লিক