মাত্র তিন থেকে দশ মিনিটে করোনা ভাইরাস সনাক্ত করার যন্ত্র আবিষ্কার করল তুর্কি দম্পতি

 

ইস্তাম্বুল|


মাত্র তিন থেকে দশ মিনিটে করোনা ভাইরাস সনাক্ত করার যন্ত্র আবিষ্কার করল আমেরিকা নিবাসী এক তুর্কি দম্পতি। সারহাদ পালা ও জয়নাব ইলগাজ পালা নামক এই তুর্কি দম্পতি জানিয়েছেন যে তাঁদের তৈরি কিটস কেবল মাত্র এক ফোঁটা রক্তের মাধ্যমে তিন থেকে দশ মিনিটে করোনা ভাইরাস সনাক্ত করতে সক্ষম। এখবর জানিয়েছে ডেইলি সাবাহ।

পালা দম্পতি জানিয়েছেন যে তাঁদের এই যন্ত্রটি আমেরিকার ক‍্যালিফোর্নিয়ার সান দিয়াগোতে তাঁদের নির্মিত ‘কণফার্ম বায়োসায়েন্স’ নামক গবেষণাগারে তৈরি করেছেন তাঁরা। এই যন্ত্র তৈরির প্রকল্প টি একমাস আগে সমাপ্ত করা হয়েছে বলে তাঁরা জানান।

তাঁরা বলছেন, ” আমরা এই টেস্ট কিটস আমাদের চীনা সহযোগীর সাথে তৈরি করেছি ও তা বাজারে ছেড়েছি…”। উক্ত কিটস চীন , ইউরোপ সহ অন্যান্য মহাদেশে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন তাঁরা। তাঁরা আরো জানিয়েছেন যে, তাঁরা উক্ত টেস্ট কিটস দৈনিক পাঁচ লক্ষ তৈরি করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন।

এই তুর্কি দম্পতি বর্তমান আমেরিকাতে থাকলেও মাতৃভূমির কথা ভুলে যান নি। তাঁরা বলেন, ” আমাদের দেশের সহযোগিতা করা আমাদের কর্তব্য। আমরা তুরস্কের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে পারস্পরিক সহযোগিতা করতে প্রস্তুত।”

উল‍্যেখ‍্যঃ পালা দম্পতি ইস্তাম্বুল বোগাজিচি বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ডিগ্রি অর্জন করেন। তাঁরা করোনা ভাইরাস ছাড়া , ডিএনএ সহ বিভিন্ন অন‍্যন‍্য বিভিন্ন বিষয়ে পরীক্ষার যন্ত্র আবিষ্কার করেছেন।


© মুহাম্মাদ ইয়াসির আরাফাত মল্লিক