কাবায় তাওয়াফ করছে আবাবিল(ভিডিও) | TRT Bangla
Home Religion & History কাবায় তাওয়াফ করছে আবাবিল(ভিডিও)

কাবায় তাওয়াফ করছে আবাবিল(ভিডিও)

0
কাবায় তাওয়াফ করছে আবাবিল(ভিডিও)

করোনাভাইরাসের কারণে সৌদি আরবের পবিত্র নগরী মক্কার ঐতিহাসিক মসজিদুল হারামে কাবা শরিফ চত্বরে নেই মানুষের আনা-গোনা। কাবাশরিফে মানুষের উপস্থিতি ক্রমশ কমে যাচ্ছে। করোনাভাইরাসের কারণে কমে যাচ্ছে পবিত্র কাবা শরিফের তাওয়াফ। করোনাভাইরাসের কারণে বিভিন্ন দেশের মানুষজন যেতে পারছেননা তাওয়াফে।

তবে মানুষ থেমে গেলেও থেমে নেই আল্লাহর কুদরতি পাখিগুলো। পুরো বিশ্বকে চমকে দিয়ে পবিত্র কাবা শরিফ তাওয়াফে ব্যস্ত শত শত আবাবিল পাখি। এমনই একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

ভিডিওটিতে দেখা যায় কাবা শরিফে মানুষের উপস্থিতি কম থাকলেও পবিত্র কাবা শরিফ তাওয়াফ করছে শত শত পাখি।

উল্লেখ্য, মানুষের জন্য এক অজানা আতঙ্ক করোনাভাইরাস। এ ভাইরাস থেকে পবিত্র কাবা শরিফকে মুক্ত রাখতে কিছুদিন মূল চত্ত্বরে তাওয়াফ বন্ধ ছিল। সে সময় বিশেষ জীবানুনাশক স্প্রে দিয়ে পরিচ্ছন্ন করা হয়। এবার কাবা শরিফকে করোনাভাইরাস মুক্ত রাখতে তাওয়াফ চত্ত্বরে বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে সৌদি সরকার।

আরব নিউজ সূত্রে জানা যায়, ‘কাবা শরিফ থেকে নির্ধারিত দূরত্বে দুই স্তরবিশিষ্ট নিরাপত্তা বেড়িকেড (দেয়াল) তৈরি করে সংক্ষিপ্ত করা হয়েছে মূল তাওয়াফ চত্ত্বর। এ সংক্ষিপ্ত চত্ত্বর দিয়ে স্থানীয়রা তাওয়াফ করছে পবিত্র কাবা শরিফ। তাওয়াফকারীদের করোনাভাইরাস মুক্ত রাখতে এ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে সৌদি আরবের হারামাইন কর্তৃপক্ষ।

এদিকে, করোনাভাইরাসের কারণে সৌদি আরবের সব মসজিদে ১৫ মিনিটের সংক্ষিপ্ত সময়ের মধ্যে জুমার নামাজ সম্পন্ন করার দিকনির্দেশনা দিয়েছিল দেশটির ইসলামিক বিষয়ক মন্ত্রণালয়।

সৌদি আরবের ইসলামিক বিষয়ক মন্ত্রী ড. আব্দুল লতিফ আল-শায়খ বলেন, ‘সৌদি আরবকে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব থেকে সুরক্ষা দিতে কিছু অস্থায়ী নিরাপত্তা ও সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেছে মন্ত্রণালয়। নামাজের সময়কে সংক্ষিপ্তকরণ করাও অস্থায়ী পদক্ষেপেরই একটি অংশ।

আপনাদের প্রিয় ওয়েবসাইট TRT Bangla এন্ড্রয়েড এপ্স লঞ্চ করেছে। প্রত্যেকে নিজের মোবাইলে ইন্সটল করতে ছবিতে ক্লিক করুন।
TRT Bangla

FREE
VIEW