তালিবানের অন্তর্দেশীয় চুক্তিতে মধ‍্যস্থতা করতে চায় তুরস্ক

 

ইস্তাম্বুল|

তুরস্ক আফগানিস্তানের ইন্ট্রা আফগান পিস টক তথা অন্তর আফগানিস্তান শান্তিচুক্তিতে মধ‍্যস্থতা করতে চায়। যদি তুরস্ককে আমন্ত্রণ জানানো হয় তাহলে তুরস্ক এই ঐতিহাসিক চুক্তিতে মধ‍্যস্থতা করতে রাজি বলে জানিয়েছেন তুরস্কের কাবুল প্রতিনিধি।

আনাদোলু এজেন্সির সাথে একটি সাক্ষাৎকারে কাবুল দূত ওগুজখান আরতুগ্রুল আমেরিকার সাথে তালিবানের চুক্তিকে অত‍্যন্তঃ গুরুত্বপূর্ণ পদক্ষেপ আখ‍্যা দিয়ে জানিয়েছেন যে, যদি আমন্ত্রণ জানানো হয় তাহলে তুরস্ক ইন্ট্রা আফগান পিস টকে মধ্যস্থতাকারী হিসেবে দায়িত্ব পালন করতে প্রস্তুত।

এরতুগ্রুল উল্যেখ করেছেন যে, শান্তির পথটি হল কৌশল পূর্ণ এবং এর প্রথম পদক্ষেপ যেটা নিতে হবে সেটা হল আফগান সমাজের সকল শ্রেণীর সাথে একটি চুক্তি প্রক্রিয়া অবলম্বন করতে হবে।

আফগানিস্তান তালিবানের সাথে আমেরিকার চুক্তির ফলে দীর্ঘ আঠারো বছরের বেশি সময় ধরে আফগানিস্তানে আমেরিকার দখলদারিত্বের অবসান হল। এখন যেটা বাকি আছে সেটা হল আফগানিস্তান তালিবান ও আমেরিকা সমর্থিত কাবুল সরকারের মধ‍্যে চুক্তি। আর এক্ষেত্রে অঞ্চলিক দেশ সমূহের সমর্থন একটি গুরুত্বপূর্ণ অংশ বলে মনে করেন ওগুজ খান এরতুগ্রুল। তিনি জানান, এক্ষেত্রে তুরস্ক প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে আফগানিস্তান জনতার সাথে একাত্মতা প্রকাশ করার ইচ্ছা করছে।

উল‍্যেখ‍্যঃ তুরস্ক আফগানিস্তানে শান্তি স্থাপনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। বিশেষ করে তুরস্কে নব ইসলামী যুগের সূচনা হবার পর তুরস্ক ইসলামী ইমারত আফগানিস্তানের সাথে অন‍্য সম্পর্কের বন্ধনে আবদ্ধ হয়েছে। তাছাড়া তুরস্ক একটি মুসলিম দেশ হিসেবে আফগানিস্তানের সাথে গভীর সম্পর্ক রয়েছে। এছাড়া দ্বাদশ শতাব্দীতে আফগানিস্তানে তুর্কি ইসলামী সাম্রাজ্য তুরস্ক ও আফগানিস্তানের মধ‍্যে ভ্রাতৃত্বের সেতুবন্ধন করেছে।

© সংবাদদাতাঃ মুহাম্মাদ ইয়াসির আরাফাত মল্লিক