তথ‍্যফাঁসঃ ইরাক ধ্বংসে ইরান ও ইসরাইলের গোপন আঁতাত

 

টি আর টি বাংলা|

সাম্প্রতিক আমাদের টি আর টি বাংলার গবেষক দল একটি গবেষণার ফলে ইরাক যুদ্ধে ইরানের ভূমিকা নিয়ে নতুন চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। ইরান সম্পর্কে আমাদের বাংলার সাধারণ মানুষ ভ্রমের মধ‍্যে রয়েছেন তাঁরা এই তথ‍্য জেনে অবাক হবেন!

আমাদের সাধারণ বাঙালি ইরানকে একটি ইসরাইল বিদ্বেষী ও ফিলিস্তিন সমর্থক হিসেবেই চিনে এসেছে। ইরানের মিথ‍্যাচারের ধোঁকায় পড়ে আছেন তাঁরা। ইরান দৈনিক ইসরাইল বিরোধী কথা বললেও কিন্তু ইসরাইলের সাথে তাদের একটা গোপন আঁতাত ছিল। আরো আশ্চর্য হবেন এটা জেনে যে, খোমেনির ইরান একসময় ইসরাইলের থেকে অস্ত্র আমদানি ও গোয়েন্দা সহযোগিতা করেছে।

এই ভয়ংকর তথ‍্য সামনে এনেছেন ব্রিটেনের প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী জ‍্যাক স্ট্র । তিনি তাঁর লেখা বই ‘দ‍্য ইংলিশ জব’ এ ইরান ও ইসরাইলের এই গোঁপন আঁতাতের কথা উল্লেখ করেছেন। পরে আল আরাবিতে দেওয়া সাক্ষাৎকারে তিনি এবিষয়ে আরো পরিষ্কার করেন।

তিনি তাঁর বইতে এতে স্পষ্ট প্রকাশ করেন যে , ইরাক – ইরান যুদ্ধের সময় আমেরিকা ও রাশিয়া সহ অন‍্যান‍্য সকল দেশ ইরাকের পাশে দাঁড়ায়। কিন্তু ইসরাইল তখন ইরানের সঙ্গে দাঁড়িয়েছিল এবং ইরানকে ক্রমাগত অস্ত্র সরবরাহ করেছিল । এমনকি মিলিটারি ক্ষেত্রে এই দেশটি থেকে ইরানকে খুব সহযোগিতা করে। ১৯৮০ সালে যুদ্ধের সময় ইরাক ধ্বংসে ইরান ও ইসরাইলের গোয়েন্দারা পরস্পর পরস্পরকে সহায়তা করেছিল। এসময় ইসরাইল থেকে ইরানে সামরিক রপ্তানি প্রায় ২ বিলিয়ন ডলারের কাছাকাছি পৌঁছে ছিল।

অর্থাৎ আমরা দেখতে পাচ্ছি ইরান আসলে মধ‍্যপ্রাচ‍্যে সন্ত্রাসবাদ প্রসার ও প্রচারে ইসরাইলকে ট্রাম্প কার্ড হিসেবে ব‍্যবহার করে। কিন্তু তাদের মূল উদ্দেশ্য হল মধ‍্যপ্রাচ‍্যকে অস্থিতিশীল করা।

🔘 আল আরাবিয়ার লিঙ্কঃ https://www.alaraby.co.uk/english/amp/news/2020/2/24/iran-israel-cooperated-to-destroy-iraq-says-jack-straw?__twitter_impression=true

🔘 জ‍্যাক স্ট্র এঁর ইন্টারভিউ এর লিঙ্কঃ https://youtu.be/7KhAIxMCQoc

[ দিরিলিস রিসার্চ উইং কর্তৃক প্রকাশিত]