উম্মতে মোহাম্মাদীর গতিপথ কোন দিকে?

মোজাহিদুল ইসলাম জাহিদ|

গতকাল ঘটে গেলো বিশ্ব মানবতার এক ন্যাক্কারজনক ঘটনা -গাজা সিমান্তে ফিলিস্তিন এক যুবক কে বুলডোজার দিয়ে থেতলে দিয়ে শহীদ করা হয়েছে ও আহত হয়েছে আরও দুইজন। আর এদিকে ইসরায়েলী এয়ারবেইজ থেকে গাজা উপত্যকা লক্ষ্য করে বিমান হামলা করেছে। এতে বেশকিছু মানুষ হতাহতের খবর পাওয়া গেছে। এর জাবাবে হামাস ইসরায়েল কে লক্ষ্য করে ২০ টির বেশি রকেট হামলা করেছে এতে ইসরায়েলী জনগণের ভিতর ব্যাপক আতঙ্ক বিরাজ করছিলো এবং বেশকিছু মানুষ হতাহত হয় হামাসের রকেট হামলায়

এখন পুতিন, এরদোয়ান ও রুহানির ভিতর আলোচনাও হবার কথা রয়েছে। তুরস্ক ও হুমকি দিয়ে রেখেছে আসাদ বাহিনী ফ্রেব্রুয়ারি মাসের মধ্যে ইদবিল না ছাড়ে তাহলে শেষ পথ যুদ্ধের মাধ্যমে ভাগ্য নির্ধারণ হবে।


তুরুস্ক সর্মথিত সিরিয়ান বিদ্রোহী গোষ্ঠী নিয়ন্ত্রিত ইদবিলে যুদ্ধের ডমাডল বাজছে। আসাদ ও রাশিয়ান বাহিনী মিলে মরণ কামড় বসিয়েছে ইদবিলে। এদিকে তুরস্ক চাচ্ছে যুদ্ধে এড়িয়ে আলোচনার টেবিলে বিষয়টি সমাধান করতে। এনিয়ে কয়েকবার রাশিয়া ও তুরস্কের উচ্চ পর্যায়ের কুটনৈতিকদের বৈঠক হয়েছে কিন্তু সবকটি ব্যর্থ হয়েছে। এখন পুতিন, এরদোয়ান ও রুহানির ভিতর আলোচনাও হবার কথা রয়েছে। তুরস্ক ও হুমকি দিয়ে রেখেছে আসাদ বাহিনী ফ্রেব্রুয়ারি মাসের মধ্যে ইদবিল না ছাড়ে তাহলে শেষ পথ যুদ্ধের মাধ্যমে ভাগ্য নির্ধারণ হবে। এই যুদ্ধের জন্য তুরস্ক ও সিরিয়ান রিজিম বাহিনী ব্যাপকভাবে সামরিক সরঞ্জাম মজুদ করেছে সিরিয়ান ইদলিবে।

তালেবান ও আমেরিকার ভিতর এই মাসের শেষে চুক্তি হবে। এই চুক্তির মাধ্যমে আমেরিকান সেনা বিভিন্ন মেয়াদে আমেরিকা ছেড়ে চলে যাবে৷

আফগানিস্তানের মাটিতে কালো পতাকাবাহী খোরাসান বাহী দল এর শাসন ফিরে আসছে। আগের তালেবান শাসন ও এখন এর তালেবান শাসন এর মধ্যে বিস্তর ফারাক থাকবে।

এর মাধ্যমে আবার আফগানিস্তানের মাটিতে কালো পতাকাবাহী খোরাসান বাহী দল এর শাসন ফিরে আসছে। আগের তালেবান শাসন ও এখন এর তালেবান শাসন এর মধ্যে বিস্তর ফারাক থাকবে। এই তালেবানরা অনেক মানবিক ও সুসংহত হবে ইনশাআল্লাহ।

ইরানে করোনা ভাইরাসের সংক্রমণ এর সংখ্যা দিন দিন বেড়ে চলেছে এতে মৃত্যুর সংবাদ ও বেড়িয়েছে। ইরান এর সংবাদ মাধ্যম ব্যাপক খোমেনি রিজিম নিয়ন্ত্রিত এতে মৃত্যুর প্রকৃত সংখ্যা সম্পর্কে সম্মোহক ধারণা করা যাচ্ছে না। কিন্তু ইরানের সকল শহর,স্কুল, কলেজ , বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করতে যাচ্ছে। এর জের ধরে তুরস্ক ও পাকিস্তান তার সীমান্ত লোক ডাউন করেছে। আতঙ্ক বিরাজ করছে প্রায় সকল মুসলিম রাষ্ট্রে।

আরব জায়োনবাদী রাষ্ট্র গুলো ফিলিস্তিন বেঁচে তাদের দেশে দেশে অশ্লীল ও বেহায়াপনা চর্চা করছে। ইতিমধ্যে সৌদি আরবে হালাল নাইট ক্লাব ও মদ জুয়ার আসর বসতে দেখা যাচ্ছে। সৌদি আরবের শাসক মোহাম্মদ বিন সালমান পুরোপুরি সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে তার দেশের বিনোদন খাতকে উন্নত করতে।

এই লেখা যখন লিখতে বসছি তখন কাতর এর আমির তামিম আল থানি জর্ডান সফর করছেন। আমেরিকার প্রেসিডেন্ট ট্রাম্প ভারত সফর করছেন। ট্রাম্প এমন সময় ভারত সফর করলেন যখন কাশ্মীর কর্যত অবরুদ্ধ, ভারত এর দিল্লি CAA বিরুদ্ধী আন্দোলনে উত্তপ্ত।

এই লেখা যখন লিখতে বসছি তখন কাতর এর আমির তামিম আল থানি জর্ডান সফর করছেন।

ভারত এর পাশের দেশ বাংলাদেশ রোহিঙ্গা সমস্যায় ও আভ্যন্তরিণ রাজনৈতিক সমস্যায় জর্জরিত। দেখা যাক কি বার্তা দিয়ে যান ট্রাম্প দক্ষিণ এশিয়ার জন্য। প্রিয় জন্মভুমি বাংলাদেশ সাম্রাজ্যবাদী আগ্রাসী ষড়যন্ত্রের কালো হাত থেকে রক্ষা পাক।

 

© কপিরাইট