আফগানিস্তানে তালিবান ও আমেরিকার মধ‍্যে শান্তি চুক্তি, ভূয়সি প্রসংশা তুরস্কের

 

ইস্তাম্বুল|

সাম্প্রতিক আফগানিস্তানে দীর্ঘ কয়েক দশকের যুদ্ধের অবসান কল্পে তালিবান তথা ইসলামী ইমারত আফগানিস্তান ও আমেরিকার মধ‍্যে চুড়ান্ত চুক্তি স্বাক্ষরিত হতে চলেছে। এই পদক্ষেপের ভূয়সি প্রসংশা করেছে তুরস্ক।

আফগানিস্তানে দীর্ঘ কয়েক দশক যুদ্ধের পর আমেরিকা ও তালিবান একটি শান্তি চুক্তি স্বাক্ষরিত করতে চলেছে। ইসলামী ইমারত আফগানিস্তান তথা তালিবান আফগানিস্তান থেকে আমেরিকাকে সরিয়ে একটি শরিয়তকামী দেশ প্রতিষ্ঠার লক্ষ্যে এই আমেরিকার সাথে এই চুক্তি স্বাক্ষরিত করতে চলেছে। এই চুক্তি অনুযায়ী আফগানিস্তান থেকে সকল বৈদেশিক সেনা প্রত্যাহার করে নেওয়া হবে ও আফগানিস্তানে একটি অন্তর্বর্তী আলোচনার মাধ্যমে একটি শরিয়তকামী দেশ প্রতিষ্ঠা করা হবে।

তুরস্ক তালিবান তথা ইসলামী ইমারত আফগানিস্তান ও আমেরিকার মধ‍্যে চুক্তিকে স্বাগত জানিয়েছে। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রণালয় একটি বিবৃতিতে এই পদক্ষেপের ভূয়সি প্রসংশা করে জানিয়েছে যে, তুরস্ক এই ক্ষেত্রে আফগানিস্তানের ভ্রাতৃত্ব পূর্ণ ও বন্ধুত্বপূর্ণ জনগণকে সহায়তা করবে ‌।

উল‍্যেখ‍্য গত শুক্রবার আমেরিকার সেক্রেটারি অফ স্টেট মাইক পম্পেও জানিয়েছেন যে, তালিবান ও আমেরিকা সমগ্র আফগানিস্তান জুড়ে হিংসা কমিয়ে আনবে আর এতে সক্ষম হলে আগামী ২৯ তারিখে তালিবান ও আমেরিকার মধ‍্যে একটি দীর্ঘস্থায়ী চুক্তি স্বাক্ষরিত হবে।