কাশ্মীর পাকিস্তানের কাছে যতটা গুরুত্বপূর্ণ তুরস্কের কাছে ঠিক ততটাই গুরুত্বপূর্ণঃ এরদোগান | TRT Bangla
Home International কাশ্মীর পাকিস্তানের কাছে যতটা গুরুত্বপূর্ণ তুরস্কের কাছে ঠিক ততটাই গুরুত্বপূর্ণঃ এরদোগান

কাশ্মীর পাকিস্তানের কাছে যতটা গুরুত্বপূর্ণ তুরস্কের কাছে ঠিক ততটাই গুরুত্বপূর্ণঃ এরদোগান

0
কাশ্মীর পাকিস্তানের কাছে যতটা গুরুত্বপূর্ণ তুরস্কের কাছে ঠিক ততটাই গুরুত্বপূর্ণঃ এরদোগান

 

ইসলামাবাদ|

পাকিস্তানে দুই দিনের ঐতিহাসিক সফরের প্রথম দিনে তুরস্কের পার্লামেন্টে ঐতিহাসিক ভাষণ রাখলেন তুরস্কের রাষ্ট্রপতি রজব তৈয়‍্যব এরদোগান। আজ তাঁর উক্ত ভাষনে কেবল পাকিস্তান অথবা তুরস্ক নয়, প্রতিফলিত হল সমগ্র মুসলিম বিশ্ব।

পাকিস্তানের পার্লামেন্টে দেওয়া এরদোগানের উক্ত ভাষণে বিভিন্ন বিষয়ে আলোকপাত করা হয়েছে। তার মধ‍্যে ফিলিস্তীন, কাশ্মীর ও সিরিয়া সহ মজলুম বিশ্বের জন্য তাঁর বক্তব্য সবার হৃদয় কেড়েছে।

কাশ্মীর সমস্যা নিয়ে তিনি বলেছেন যে, কাশ্মীর পাকিস্তানের জন্য যতটা গুরুত্বপূর্ণ তুরস্কের কাছে ঠিক ততটাই গুরুত্বপূর্ণ। তিনি বলেন, “কাশ্মীর সমস্যাটি সমস‍্যা অথবা অত‍্যাচার দিয়ে নয় বরং ন‍্যায় ও সমতার ভিত্তিতে সমাধান করা যেতে পারে”।

তিনি স্পষ্ট জানিয়েছেন যে, তুরস্ক ইদলিবে রয়েছে প্রায় চার মিলিয়ন মজলুম মানুষকে ব‍্যারেল বোম দিয়ে হত‍্যা করা থেকে রক্ষা করতে।

এদিন তিনি মজলুম সিরিয়া নিয়ে ও আওয়াজ তুলেছেন, তিনি স্পষ্ট জানিয়েছেন যে, তুরস্ক ইদলিবে রয়েছে প্রায় চার মিলিয়ন মজলুম মানুষকে ব‍্যারেল বোম দিয়ে হত‍্যা করা থেকে রক্ষা করতে।

তিনি এদিন পাকিস্তানের ভূয়সি প্রসংশা করেছেন। তিনি জানিয়েছেন যে তিনি পাকিস্তান কে নিজের ঘর মনে করেন। সন্ত্রাসীদের বিরুদ্ধে পাকিস্তানের লড়াইয়ে তুরস্ক পাকিস্তানের পাশে দাঁড়াবে বলে তিনি ঘোষণা দিয়েছেন।

তিনি এদিন উসমানীয় সাম্রাজ্যের সাথে শত্রুদের লড়াইয়ে পাকিস্তানের মুজাহিদদের সহায়তার কথা স্মরণ করিয়ে দেন।

তিনি এদিন উসমানীয় সাম্রাজ্যের সাথে শত্রুদের লড়াইয়ে পাকিস্তানের মুজাহিদদের সহায়তার কথা স্মরণ করিয়ে দেন। তিনি কবিসম্রাট আল্লামা ইকবাল রহঃ এঁর ভূয়সি প্রসংশা করেছেন। তিনি বলেন, কোন দূরত্ব অথবা সীমান্ত মুসলিমদের হৃদয় সমূহের মাঝে প্রতিবন্ধক হতে পারে না।

তিনি বলেন, কোন দূরত্ব অথবা সীমান্ত মুসলিমদের হৃদয় সমূহের মাঝে প্রতিবন্ধক হতে পারে না।

তিনি এদিন ট্রাম্পের ডীল অফ দ‍্য সেঞ্চুরির তীব্র সমালোচনা করেছেন ও একে ‘ দখলদার প্রকল্প’ হিসেবে বর্ণনা করেছেন। উল্লেখ্য এরদোগানের দুই দিনের এই সফর তুরস্ক ও পাকিস্তান এবং মুসলিম বিশ্বের জন্য একটি গুরুত্বপূর্ণ ঘটনা। আবারও একই বন্ধনে আবদ্ধ হল মুসলিম বিশ্বের এই দুইটি গুরুত্বপূর্ণ দেশ।

আপনাদের প্রিয় ওয়েবসাইট TRT Bangla এন্ড্রয়েড এপ্স লঞ্চ করেছে। প্রত্যেকে নিজের মোবাইলে ইন্সটল করতে ছবিতে ক্লিক করুন।
TRT Bangla

FREE
VIEW