সিরিয়া জুড়ে আসাদ বাহিনীর উপর আক্রমণের ঘোষণা এরদোগানের, তুরস্কের সাথে নতুন করে চুক্তি করতে চায় রাশিয়া

ইদলিব|

সিরিয়ার সরকারের বিরুদ্ধে কঠোর অবস্থান নিল তুরস্ক। সিরিয়াতে কোন তুর্কি সেনা আক্রান্ত হলে সিরিয়ার যে কোন প্রান্তে তুরস্ক আক্রমণ চালাবে বলে ঘোষণা দিয়েছেন রজব তৈয়‍্যব এরদোগান। আজ একটি বক্তব্য চলাকালীন তিনি এই ঘোষণা দেন।

সিরিয়াতে আসাদ সরকার, ইরানী মিলিশিয়া ও রাশিয়া নিরাপরাধ হত‍্যা করছে বলে এদিন অভিযোগ করেছেন তুরস্কের রাষ্ট্রপতি রজব তৈয়‍্যব এরদোগান। তিনি এদিন ঘোষণা দিয়েছেন যে, সিরিয়ায় কোন তুর্কি সেনা আক্রান্ত হলে তুরস্ক সিরিয়া জুড়ে আক্রমণ চালাবে ও এতে সোচী বর্ডার মানা হবে না। তুরস্ক তার সকল শক্তি যা ব‍্যবহার করা হয়নি তা ব‍্যবহার করবে, সকল প্রতিজ্ঞা যা পূর্ণ করা হয়নি তা পূরণ করবে এবং সকল চুক্তি যা বাস্তবায়ন করা হয়নি তার বাস্তবায়ন করবে বলে তিনি ঘোষণা দেন। তিনি আরো জানিয়েছেন যে তুরস্ক কোন অন্তহীন মিটিংয়ের ফলাফলের জন্য বসে থাকবে না, তুরস্ক উক্ত অঞ্চলের বাস্তবতা দেখবে। তিনি জানিয়েছেন এখন থেকে ইদলিবের আকাশে সিরিয়ার সরকারের বিমান নিজের ইচ্ছে মতো উড়বে না। কোন স্থান যেখানে তুরস্কের সেনার রক্ত বইবে সেই অঞ্চলে কেও নিরাপদ থাকবে না, সে যত শক্তিশালী হোক না কেন, তিনি হুমকি দিয়ে একথা বলেন।

তিনি এদিন ঘোষণা দিয়েছেন এমাসের শেষ থেকে আসাদকে ইদলিবে চুক্তির বর্ডার থেকে বের করে দেওয়া হবে। এদিকে তুরস্কের এই ঘোষণার পর রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন তুরস্কের রাষ্ট্রপতি রজব তৈয়‍্যব এরদোগানের সাথে দূরাভাষ আলাপ করেছেন। এপর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী রাশিয়া পূর্বের চুক্তির ভিত্তিতে নতুন করে তুরস্কের সাথে চুক্তিবদ্ধ হতে চায় বলে জানা গিয়েছে।