ইস্তাম্বুল আরবী বইমেলার অলঙ্কার আরবী ভাষায় লেখা অধ‍্যাপক ইয়াসিন ওকতাইয়ের যে পাঁচটি বই | TRT Bangla
Home International ইস্তাম্বুল আরবী বইমেলার অলঙ্কার আরবী ভাষায় লেখা অধ‍্যাপক ইয়াসিন ওকতাইয়ের যে পাঁচটি বই

ইস্তাম্বুল আরবী বইমেলার অলঙ্কার আরবী ভাষায় লেখা অধ‍্যাপক ইয়াসিন ওকতাইয়ের যে পাঁচটি বই

0
ইস্তাম্বুল আরবী বইমেলার অলঙ্কার আরবী ভাষায় লেখা অধ‍্যাপক ইয়াসিন ওকতাইয়ের যে পাঁচটি বই

ইস্তাম্বুল|

উসমানী সাম্রাজ্যের রাজধানী ইস্তাম্বুল, ভালোবাসার নগরী যেখানে মিলে মিশে একাকার হয়ে গেছে আরব আজমের সংস্কৃতি ও সভ্যতা। এখানে আরবী কমিউনিটির উদ‍্যোগে শুরু হয়েছে দ্বিতীয় আরবী বইমেলা ‘ধন‍্যবাদ তুরস্ক’ বা ‘শুকরান তুরকিয়া’ । বিভিন্ন দেশ দেশান্তর থেকে হাজির আরবী লেখক, পাঠক , পাবলিশার ও বইপোকারা। হাজির হয়েছেন আরবী ভাষার পন্ডিত ও আলেম ওলামারা।

তুরস্কের বিখ্যাত লেখক , রাজনৈতিক বিশ্লেষক ও তুরস্কের এরদোগানের একে পার্টির প্রধানের পরামর্শদাতা অধ‍্যাপক ডক্টর ইয়াসিন আকতাই এঁর আরবী ভাষায় লেখা পাঁচটি গুরুত্বপূর্ণ বই এই বইমেলায় চমক সৃষ্টি করেছে। ওকতাই নিজেই এই মেলায় হাজির থেকে তাঁর লেখা পুস্তক সমূহে স্বাক্ষর করেছেন। তাঁর লেখা সেই পাঁচটি বই হলঃ

১) ارض الكنانة الثورة و الثورة المضادةঃ এই গ্রন্থটি ইয়াসিন আকতাই ২৫ জানুয়ারি ২০১১ সালের মিশরীয় বিপ্লব যার ফলে মিশরের স্বৈরশাসক হোসনি মোবারকের পতন ঘটে থেকে তার পরবর্তী সময়ের  ঘটনা নিয়ে লিখেছেন।

২)فك الاشتباك عالمية الاسلام و مصادر العلمنةঃ এই গ্রন্থটি তিনি সমাজবিজ্ঞান ইত‍্যাদির উপর রচনা করেছেন।

৩) تاجر الدين و نموذج لاستغلال الدين في أغراض سياسية ঃ এই গ্রন্থটি ধর্মব‍্যাবসায়ী সন্ত্রাসি ফেতোলা গুলেনের বিরুদ্ধে লিখিত। ফেতোলা ইসলামের নামে ভন্ডামি ও সন্ত্রাসি কার্যক্রমের মাধ‍্যমে তুরস্কের ধ্বংস করতে চাইছিল। পরে এরদোগান ও তুরস্ক বাহিনী তার ব‍্যবসায় লাল বাতি জ্বালিয়ে দেন।

৪) سيد قطب بين غلو محبيه و ظلم ناقديه ঃ এই গ্রন্থটি তিনি বিখ্যাত আলেম ও ইসলামী চিন্তাবিদ ইমাম সাইয়িদ কুতুব রহঃ এঁর উপর লিখেছেন।

৫) أزمان الكاريزما من منظور علم الاجتماع السياسي ঃ এই গ্রন্থটি তিনি এরদোগানের দল একে পার্টির উপর লিখেছেন।

একটি অনুষ্ঠানে তিনি এই বইগুলিতে স্বাক্ষর করার পর জানিয়েছেন, আমরা আশা করি যে তুরস্ক ও অন্যান্য আরবীয় ও ইসলামী দেশের আদান-প্রদান, আমাদের উম্মাহের জন্য জন্য নতুন দিগন্তের সূচনা করবে ও মুসলিম জাতিকে উদ্ধারের সুযোগ করে দেবে।

 

আপনাদের প্রিয় ওয়েবসাইট TRT Bangla এন্ড্রয়েড এপ্স লঞ্চ করেছে। প্রত্যেকে নিজের মোবাইলে ইন্সটল করতে ছবিতে ক্লিক করুন।
TRT Bangla

FREE
VIEW