ট্রাম্পের শতবর্ষের সেরা চুক্তির বিরুদ্ধে সমগ্র মুসলিম বিশ্বকে চিঠি ইরানের | TRT Bangla
Home International ট্রাম্পের শতবর্ষের সেরা চুক্তির বিরুদ্ধে সমগ্র মুসলিম বিশ্বকে চিঠি ইরানের

ট্রাম্পের শতবর্ষের সেরা চুক্তির বিরুদ্ধে সমগ্র মুসলিম বিশ্বকে চিঠি ইরানের

0
ট্রাম্পের শতবর্ষের সেরা চুক্তির বিরুদ্ধে সমগ্র মুসলিম বিশ্বকে চিঠি ইরানের

তেহরানঃ ইসলামি প্রজাতন্ত্র ইরানের সংসদ স্পিকার আলী লারিজানি ফিলিস্তিন বিরোধী মার্কিন-ইহুদিবাদী পরিকল্পনা ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ মোকাবেলায় সব মুসলিম দেশকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। তিনি মুসলিম দেশগুলোর সংসদ স্পিকারের কাছে লেখা এক চিঠিতে এ আহ্বান জানান।

তিনি বলেন, সব মুসলিম দেশের উচিৎ গণভোট আয়োজন ও কূটনৈতিক উপায়ে ফিলিস্তিন সংকট সমাধানে সোচ্চার হওয়া। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একতরফাভাবে ফিলিস্তিন ইস্যুতে একটি পরিকল্পনা পেশ করার পর তিনি এ চিঠি লিখলেন।

লারিজানি মুসলিম দেশগুলোর স্পিকারের কাছে লেখা চিঠিতে মার্কিন-ইসরাইলি পরিকল্পনার প্রতি প্রতি ঘৃণা প্রকাশ করে এর বিরুদ্ধে তড়িৎ পদক্ষেপ গ্রহণের ওপর জোর দেন। তিনি বলেন, ট্রাম্প যে পরিকল্পনা পেশ করেছেন তা বিশ্বের সকল আন্তর্জাতিক আইন-কানুন, চুক্তি এবং ইশতেহারের পরিপন্থী। একইসঙ্গে এই পরিকল্পনার মাধ্যমে যুক্তরাষ্ট্র ফিলিস্তিন ইস্যুতে জাতিসংঘের ঘোষণা এবং আরবলীগ এবং ওআইসির অবস্থানকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করেছেন।

ইরানের সংসদ স্পিকার আরও বলেছেন, ইসলামি প্রজাতন্ত্র ইরান ফিলিস্তিনের প্রকৃত অধিবাসীদের অংশগ্রহণে গণভোট আয়োজনের মাধ্যমে সমস্যা সমাধানের বিষয়ে গণতান্ত্রিক পরিকল্পনা জাতিসংঘের কাছে পেশ করেছে। ইরানের পরিকল্পনায় ন্যায়সঙ্গত সমাধানের পথ তুলে ধরা হয়েছে। ইরান ন্যায়সঙ্গত সমাধানকে ফিলিস্তিনের মজলুম ও অসহায় জনগণের অধিকার বলে মনে করে।#

সূত্রঃ পার্সটুডে/এসএ/৩০

আপনাদের প্রিয় ওয়েবসাইট TRT Bangla এন্ড্রয়েড এপ্স লঞ্চ করেছে। প্রত্যেকে নিজের মোবাইলে ইন্সটল করতে ছবিতে ক্লিক করুন।
TRT Bangla

FREE
VIEW